চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ থেকে এইচএসএসি পরীক্ষা

প্রকাশ: ৬ নভেম্বর, ২০২২ ১১:১১ : পূর্বাহ্ণ

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ রোববার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। এদিন সকাল ১১টায় হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচীতে দেখা গেছে, আগামী ১৩ ডিসেম্বর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর, যা শেষ হবে ২২ ডিসেম্বর।

এবার মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে, ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন।

১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে, ছাত্র ৫ লাখ ৮২ হাজার ১৮৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৩ হাজার ৫৩০ জন।

অন্যদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে, ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নেবে। এর মধ্যে, ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে চলতি বছর সব বিষয়ে ও পূর্ণ নম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষা বোর্ড সিলেবাস পুনর্বিন্যাস করেছে। তবে ২০২৩ সাল থেকে সব বিষয় ও পূর্ণ নম্বর পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

» শিক্ষার্থীদের যা জানা জরুরি :

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনি (MCQ) পরীক্ষা (সময় ২০ মিনিট) ও পরে সৃজনশীল/রচনামূলক (CQ) পরীক্ষা (সময় ১ ঘণ্টা ৪০ মিনিট) অনুষ্ঠিত হবে। মাঝখানে কোনো বিরতি থাকবে না।

সকাল ১১টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে, সকাল সাড়ে ১০টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ করা হবে। ১১টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। ১১টা ২০ মিনিটে বহুনির্বাচনি উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

অন্যদিকে বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে, বেলা দেড়টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ করা হবে। ২টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ এবং ২টা ১০ মিনিটে বহুনির্বাচনি উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

এ ছাড়া পরীক্ষার্থীকে MCQ, CQ এবং প্র্যাকটিক্যাল (প্রযোজ্য ক্ষেত্রে) আলাদাভাবে পাস করতে হবে। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না।

পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মুঠোফোন ব্যবহার করতে পারবে না। কোনো পরীক্ষার্থী মুঠোফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

Print Friendly and PDF