চট্টগ্রাম, বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মুলার সঙ্গে এই ৫ খাবার খেলেই বিপদ

প্রকাশ: ৩ নভেম্বর, ২০২২ ২:০৫ : অপরাহ্ণ

মুলা শীতকালীন সবজির মধ্যে একটি জনপ্রিয় সবজি। যদিও গরমকালেও এই সবজির দেখা কালে-ভদ্রে পাওয়া যায়। ঝোল, ভাজি কিংবা সালাদ হিসেবে মুলা খাওয়া হয়। তবে এই সবজি খাওয়ার পর এমন কিছু খাবার আছে যেগুলো খেলে ক্ষতি হতে পারে।

>> মুলা খাওয়ার পর দুধ পান করলে পাচনতন্ত্রের ক্ষতি হয়। কারণ মুলা শরীরকে গরম করে। এর সঙ্গে দুধ মিশে গেলে অম্বল, অ্যাসিড রিফ্লাক্স এবং পেটে ব্যথা হতে পারে। সুতরাং, এই দুইটি খাবার খাওয়ার মধ্যে কয়েক ঘন্টার ব্যবধান রাখাই ভালো।

>> অনেকেই মুলা আর শসা একসঙ্গে খান। এভাবে খেতে যে ভালো লাগে সেই নিয়ে সন্দেহ নেই। কিন্তু শরীরের মারাত্মক ক্ষতি করে। শসায় অ্যাসকরবেট থাকে, যা ভিটামিন সি শোষণ করতে কাজ করে। এ কারণে শসা ও মুলা একসঙ্গে খাওয়া উচিত নয়।

>>মুলার সঙ্গে কমলালেবু খেলেও মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞরা বলেন, এই দুইটির মিশ্রণ শরীরে বিষের মতো প্রভাব ফেলে। এতে পেট খারাপ তো হয়ই, অন্যান্য স্বাস্থ্য সমস্যাও হতে পারে।

>> মুলা আর করলা কখনওই একসঙ্গে খাওয়া উচিত নয়। স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। আসলে, এই দুটিতে থাকা প্রাকৃতিক উপাদানগুলি নিজেদের মধ্যে কাজ করে স্বাস্থ্য নষ্ট করতে পারে। মুলা আর করলা একসঙ্গে খেলে শ্বাসকষ্ট হয়, এমনকি এটা হার্টের জন্যও মারাত্মক।

>> চা আর মুলা বিপজ্জনক, কারণ এতে কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটি হতে পারে। মুলা প্রাকৃতিক ভাবে শীতল। আর চা উষ্ণ প্রকৃতির। অর্থাৎ দুইটি একে অপরের সম্পূর্ণ বিপরীত। এই কারণেই চা আর মুলা একসঙ্গে খেতে বারণ করা হয়।

>>মুলার বেশ কিছু উপকারিতা আছে। কিন্তু অত্যধিক খেয়ে ফেললে স্বাস্থ্য সমস্যা যেমন ডিহাইড্রেশনের কারণ হতে পারে। বার বার প্রস্রাব পেতে পারে। তাই মুলা খেলে বেশি করে জল খাবার পরামর্শ দেওয়া হয়।

>> মুলা রক্তের শর্করাকে কমিয়ে দেয়। তাই লো ব্লাড প্রেসারের সমস্যা থাকলে মুলো খাওয়া চলবে না।

Print Friendly and PDF