চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ার ভয়ে জনগণকে আন্ডারগ্রাউন্ডে যেতে বলল জাপান

প্রকাশ: ৩ নভেম্বর, ২০২২ ১১:০০ : পূর্বাহ্ণ

ফের একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে এর মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএস) রয়েছে। এর ফলে জাপান সরকার দেশের উত্তর ও কেন্দ্রীয় অঞ্চলে মানুষজনকে সরিয়ে নেয়ার সতর্কতা জারি করতে বাধ্য হয়।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার চলমান অস্ত্র পরীক্ষার সর্বশেষ ওই উৎক্ষেপণ আঞ্চলিক উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। এর আগে বুধবার এক দিনেই ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। যা ছিল একদিনে সর্বোচ্চ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ।

প্রাথমিকভাবে জাপান সরকার এক সতর্কবার্তায় জানায়, জাপানের ওপর একটি মিসাইল পড়তে চলেছে। যদিও পরে টোকিও ওই সতর্কবার্তা ভুল বলে জানায়।

এমনকি মিয়াগি, ইয়ামাগাটা এবং নিগাতার উত্তর ও কেন্দ্রীয় প্রিফেকচারের বাসিন্দাদের প্রাথমিকভাবে সতর্ক করে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয়। ওসব অঞ্চলের বাসিন্দাদের বাসভবনের নিরাপদ স্থানে কিংবা ভূগর্ভস্থ শেল্টারে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া এই অঞ্চলে বুলেট ট্রেন চলাচলও সাময়িকভাবে স্থগিত রাখা হয়।

জাপানি প্রধানমন্ত্রী কিশিদা উত্তর কোরিয়ার পরীক্ষার নিন্দা করে বলেছিলেন, প্রথম ক্ষেপণাস্ত্রটি একটি আইসিবিএম হতে পারে এবং কর্মকর্তারা অস্ত্রের গতি-প্রকৃতি ও বিবরণ বিশ্লেষণ করছেন।

তিনি আরও বলেছেন, ‘বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার একটি ঔদ্ধত্য যা একেবারে ক্ষমা করা যাবে না।’

জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ড অতিক্রম করে প্রশান্ত মহাসাগরের দিকে চলে গেছে। সর্বশেষ এই উৎক্ষেপণের পর চলতি বছরে ব্যালিস্টিক এবং ক্রুজ মিলিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সংখ্যা ৩০-এ পৌঁছেছে।

Print Friendly and PDF