চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইসরায়েলকে পাশে পেতে সৌদির কৌশল

প্রকাশ: ৩ নভেম্বর, ২০২২ ১১:৫০ : পূর্বাহ্ণ

খেলাধুলাকে ব্যবহার করে ইসরায়েলের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার অভিযোগ উঠেছে সৌদি আরবের বিরুদ্ধে। গত সপ্তাহে সৌদিতে অনুষ্ঠিত একটি ক্রীড়া ইভেন্টে প্রথমবার কোনো ইসরায়েলি খেলোয়াড় অংশগ্রহণ করেন।

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য নিউ আরবের প্রতিবেদন অনুযায়ী, গেল ২৯ অক্টোবর সৌদি আরবে সুপার লিগ ট্রায়াথলন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ইসরায়েলি ট্রায়াথলেট শাচার সাগিভ। তিনি সৌদি আরবে খেলতে যাওয়া প্রথম ইসরায়েলি ক্রীড়াবিদ।

একইদিন বাহরাইনে অনুষ্ঠিত একটি টেনিস প্রতিযোগিতায় সৌদি আরবের উঠতি টেনিস তারকা ইয়ারা আল-হকবানি ইসরায়েলি ইসাবেল বিলাউসের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন।

এভাবে পারস্পরিক প্রতিযোগিতার কারণে ধারণা করা হচ্ছে, হয়তো খেলাধুলার মাধ্যমেই সম্পর্ক স্বাভাবিক করার পথে এগিয়ে যাচ্ছে দেশটি।

যদিও সৌদি আরব এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। কিন্তু অ্যাক্টিভিস্ট এবং মানবাধিকার কর্মীদের অভিযোগ, সাম্প্রতিক এসব ক্রীড়া ইভেন্টের মাধ্যমে সম্পর্ক স্বাভাবিক করতে চাইছে মধ্যপ্রাচ্যের রক্ষণশীল এই মুসলিম দেশটি।

এদিকে সৌদি আরব বারবার বলেছে যে তারা ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন না করার কয়েক দশকের পুরোনো আরব লীগের অবস্থানে অটল থাকবে।

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর থেকে সরে গেলে এবং গাজা উপত্যকার অবরোধ তুলে নিয়ে ফিলিস্তিনিদের সেখানে একটি কার্যকর রাষ্ট্র প্রতিষ্ঠা করার অনুমতি দিলে সম্পর্ক স্বাভাবিক হতে পারে বলে মনে করে সৌদি।

আঞ্চলিক শত্রু ইরানকে প্রতিহত করার জন্য সৌদি আরব গোপনে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক রাখছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয় বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

Print Friendly and PDF