চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মূল্যস্ফীতি যেভাবে বেড়েছে বেতন সেভাবে বাড়েনি: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ: ২ নভেম্বর, ২০২২ ২:৫৯ : অপরাহ্ণ

দেশে মূল্যস্ফীতি যেভাবে বেড়েছে সেভাবে মানুষের বেতন-ভাতা বাড়েনি বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বুধবার (২ নভেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

এম এ মান্নান বলেন, বিশ্ববাজারের সঙ্গে দেশের বাজার অঙ্গাঅঙ্গিভাবে সম্পর্কিত। ফলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে অন্য বাজারের চাপ এখানে পড়েছে। এ কারণে মূল্যস্ফীতি বেড়েছে। তবে বিশ্বের অন্যান্য দেশে যে হারে বেড়েছে, এদেশে সেভাবে বাড়েনি। এটা আমাদের জন্য ভালো।

তিনি বলেন, সবক্ষেত্রে শ্রমিকদের মজুরি বাড়াতে বলেনি আইএলও। শুধু চা শ্রমিক এবং উপকূলীয় জেলেদের বাড়ানোর কথা বলেছে সংস্থাটি। সম্প্রতি চা শ্রমিকদের মজুরি বাড়িয়েছি আমরা। সামনে আরও বাড়ানো হবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, অনেক সময় ১০০০ টাকা বাড়ালেও বাগান ছেড়ে যান না চা শ্রমিকরা। সেই বাগানেই থাকতে চান তারা। কারণ, আবহমানকাল ধরে গ্রাম-বাংলায় থাকে ওরা। অনেকে মনে করেন, তাদের কাজে বাধ্য করা হয়। আসলে বিষয়টা সেরকম নয়। তবে সেসব শ্রমিকের রেশন বাড়ানো উচিত।

আইএমএফের ঋণ পেলে দেশের অর্থনীতিতে কী স্বস্তি ফিরবে? জবাবে তিনি বলেন, আমার পকেটে ১০০ টাকা আছে। কেউ ১০ টাকা ধার দিলে কিছুটা ভালো হয়। আইএমএফের ঋণে সাময়িক স্বস্তি মিলতে পারে। তবে সর্বোপরি অস্বস্তিতে নেই সরকার।

Print Friendly and PDF