চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মুলার যত অপকারিতা

প্রকাশ: ২ নভেম্বর, ২০২২ ৩:৪৫ : অপরাহ্ণ

শীত আসছে। আর শীতকাল মানেই মুলা, মুলা শাক দিয়ে ভাতপাতে নানান রকমের রান্না। তবে প্রয়োজনের অতিরিক্ত মুলা খেলে বহু ধরনের শারীরিক সমস্যা হতে পারে। একনজরে দেখে নেয়া যাক, কাদের মুলা থেকে দূরে থাকা উচিত।

মুলা খেলে কী কী বিপদ হতে পারে জেনে নিন-

হাইপোটেনশন

মুলা বেশি খেতে শুরু করলে, বা তা মাত্রারিক্ত হলে তাতে সমস্যা বাড়তে পারে। এতে রক্তচাপ নিম্নমুখী হতে পারে। ফলে যারা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ খাচ্ছেন,তারা মুলা কতটা খাবেন সেদিকে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে খাওয়া উচিত।  অতিরিক্ত মুলা খাওয়া রক্তচাপের ওপর প্রভাব ফেলে।

আয়রন

যদি আপনার শরীরে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, আর আপনি তারপরও প্রচুর পরিমাণে মুলা খাচ্ছেন, তাহলে সাবধান হোন। কারণ শরীরে অনেক বেশি  আয়রন থাকলে মুলা শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পাকে। এতে পেটব্যথা, বমি, মাথা ঘোরার সমস্যা হতে পারে। লিভারে সমস্যা হতে পারে। রক্তে সুগার কমে যাওয়ার সমস্যা হতে পারে।

থাইরয়েড

থাইরয়েড রোগীদের জন্য কাঁচা মুলা খাওয়া ঠিক নয়। থাইরয়েড গ্রন্থির সমস্যা অনেক সময় মুলার কারণে হয়ে থাকে। গয়ট্রোজেন নামক এক উপাদান মুলায় থাকার জেরে এই সমস্যা হয়ে থাকতে পারে অনেক সময়ে। তবে এই বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

ডিহাইড্রেশন

মুলা খাওয়ার ফলে বারবার মূত্রত্যাগের সমস্যা হয়। ফলে শরীর থেকে জল অনেকটাই বেরিয়ে যায়। ফলে মুলা খেলে জল ভালো পরিমাণে খেতে হবে। ফলে মুলা সীমিত পরিমাণে খাওয়া উচিত।

ব্লাড সুগার

ব্লাড সুগার লেভেল যাদের অনেকটাই কম থাকে, তাদের পক্ষে মুলা খাওয়া সঠিক নয়। এমনই মত বিশেষজ্ঞদের। এতে হাইপোগ্লাসিমিয়ার সমস্যা হতে পারে। (এই তথ্য যাচাই করুন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করার পর।)

Print Friendly and PDF