চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বেশিরভাগ সাংবাদিক হত্যার বিচার হয় না : ইউনেস্কো

প্রকাশ: ২ নভেম্বর, ২০২২ ২:৩৮ : অপরাহ্ণ

সারা বিশ্বে সাংবাদিক হত্যাকাণ্ডের বেশিরভাগেরই বিচার হয় না বলে জানিয়েছে জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনেস্কো। বুধবার (২ অক্টোবর) জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থাটি থেকে এ তথ্য জানানো হয়।

ইউনেস্কো বলেছে, সাংবাদিক হত্যার দায়মুক্তি ৮৬ শতাংশেই রয়ে গেছে। সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ সঠিকভাবে তদন্ত, অপরাধীদের চিহ্নিত ও তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এক বিবৃতিতে ইউনেস্কোর মহাপরিচালক আদ্রি আজুলে বলেন, ‘ততক্ষণ পর্যন্ত বাকস্বাধীনতা সুরক্ষিত হবে না যতদিন এত বেশি সংখ্যক মামলা অমীমাংসিত থাকবে। বিচার না হওয়ায় অনুসন্ধানীমূলক সাংবাদিকতায় এর প্রভাব পড়েছে। ’

সাংবাদিক হত্যার বিচারে দায়মুক্তি গত এক দশকে ৯ শতাংশ পর্যন্ত কমেছে। বিষয়টিকে সাদুবাধ জানালেও এটি পর্যাপ্ত নয় বলে জানিয়েছে ইউনেস্কো।

ইউনেস্কোর প্রতিবেদনে বলা হয়, ২০২০ ও ২০২১ সালের ১১৭ সাংবাদিককে কাজ করার সময় হত্যা করা হয়েছে। আর ৯১ জনকে হত্যা করা হয়েছে যখন তারা কাজে ছিলেন না। এর মধ্যে বেশ কয়েকজনকে পরিবার ও সন্তানদের সামনেই হত্যা করা হয়।

ইউনেস্কো বলেছে, তারা জাতীয় সংবাদমাধ্যম আইন এবং নীতি তৈরি ও কার্যকরে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে কাজ করছে। এ ছাড়া সাংবাদিকদের ওপর হামলার ঘটনা তদন্তের জন্য জাতিসংঘের এই সংস্থাটি বিচারক ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও প্রশিক্ষণ দিচ্ছে।

Print Friendly and PDF