চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

এলএনজি খাতে বিনিয়োগে সৌদির প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ: ২৭ অক্টোবর, ২০২২ ২:১৩ : অপরাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সরবরাহ বিঘ্ন এবং জ্বালানির দাম বৃদ্ধিতে জ্বালানি চাহিদা মেটাতে সৌদি আরবের কাছ থেকে ভ্রাতৃত্বপূর্ণ উদ্যোগ প্রয়োজন। এলএনজি খাতে সম্ভাব্য সৌদি বিনিয়োগের বিষয়টি খতিয়ে দেখতে সৌদি আরবের প্রতি আহ্বান জানান তিনি ।

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান।

জবাবে সৌদি রাষ্ট্রদূত বলেন, তিনি বিষয়টি সংশ্লিষ্ট সৌদি অংশীদারদের সঙ্গে আলোচনা করবেন।

বৈঠকে তারা বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানিসহ বিদ্যমান এবং সম্ভাব্য বিনিয়োগ উদ্যোগের বিভিন্ন বিষয় এবং সৌদি থেকে বিবেচনাধীন নতুন প্রস্তাবনা নিয়ে আলোচনা ও পর্যালোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মন্ত্রণালয় সৌদি আরবের পক্ষ থেকে যে কোনো সমস্যা বা প্রস্তাবকে এগিয়ে নিতে প্রস্তুত।

এ সময় সৌদি রাষ্ট্রদূত আগামী ৩০-৩১ অক্টোবর রিয়াদে অনুষ্ঠিতব্য যৌথ অর্থনৈতিক কমিশন নিয়ে মন্ত্রীকে অবহিত করেন।

তিনি আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর আসন্ন ঢাকা সফরের অগ্রগতি নিয়েও মন্ত্রীকে অবহিত করেন। ঐ সফরকে ফলপ্রসূ করতে পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয় থেকে প্রস্তুতি ও পূর্ণ সহযোগিতার কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী সৌদির বর্তমান নেতৃত্বের অগ্রগতি ও উন্নয়নের প্রশংসা করেন এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজকে সৌদি আরবের প্রধানমন্ত্রী হওয়ায় অভিনন্দন জানান।

অভিনন্দন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ সৌদি প্রধানমন্ত্রীকে বাংলাদেশে উষ্ণ অভ্যর্থনা জানানোর অপেক্ষায় আছে।

সৌদি রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীর সৌদি সফরের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

Print Friendly and PDF