চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

এবার ইইউ-এর ওপর চড়াও হচ্ছে ইরান

প্রকাশ: ২৬ অক্টোবর, ২০২২ ২:২৩ : অপরাহ্ণ

এবার পশ্চিমাদের ওপর চড়াও হচ্ছে ইসলামিক প্রজাতন্ত্র ইরান। আর তাই তেহরান খুব শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

ইরানি গণমাধ্যম পার্সটুডের প্রতিবেদন অনুযায়ী, ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে দেশটির কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে ইইউ নিষেধাজ্ঞা আরোপ করার পর পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান একথা জানালেন।

আব্দুল্লাহিয়ান মঙ্গলবার (২৫ অক্টোবর) তেহরানে ইরানের সর্বোচ্চ মানবাধিকার পরিষদের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বলেন, ‘আগামী কয়েকদিনের মধ্যে ইইউ-এর বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও কয়েকজন কর্মকর্তাকে ইরানের কালো তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।’

এর আগে সন্ত্রাসবাদের সমর্থন, সহিংসতা উস্কে দেয়া এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে কয়েকজন ব্রিটিশ নাগরিক ও কয়েকটি ব্রিটিশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

গত সপ্তাহে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানিয়েছিল, কিছু ইউরোপীয় দেশ ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার পাল্টা ব্যবস্থা হিসেবে ব্রিটেনের বিরুদ্ধে ওই পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, ইরানে সহিংসতা, নৈরাজ্য ও সন্ত্রাসী কার্যক্রম উস্কে দেয়ার কারণে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারও এক সপ্তাহ আগে ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা ইরানের ১১ ব্যক্তি ও চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেন।

হিজাব আইন অমান্য করার কারণে আটক একজন কুর্দি তরুণীর পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইরানে ছড়িয়ে পড়া দাঙ্গা নিয়ন্ত্রণে ভূমিকা রাখার দায়ে ওই সব প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

Print Friendly and PDF