চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কূপ খনন করতে গিয়ে আটকে পড়া শ্রমিককে ১০ ঘণ্টা পর জীবিত উদ্ধার

প্রকাশ: ২৩ অক্টোবর, ২০২২ ১১:০৯ : পূর্বাহ্ণ

কূপ খনন করতে গিয়ে আটকে পড়া শ্রমিককে ১০ ঘণ্টা পর জীবিত উদ্ধার

রংপুরের বদরগঞ্জে কূপ খনন করতে গিয়ে বালু ধসে আটকে পড়া নির্মাণ শ্রমিক আবু হাসানকে উদ্ধার করা হয়েছে। শনিবার (২২ অক্টোবর) বিকেল চারটা থেকে রাত দুইটা পর্যন্ত টানা ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালায় ফায়ার সার্ভিস।

শনিবার দিবাগত রাত দুইটার দিকে ওই নির্মাণ শ্রমিককে ২০ ফুট গভীর থেকে উপরে তুলে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এক্ষেত্রে সম্পূর্ণ সনাতন পদ্ধতি অবলম্বন করেন তারা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর বিভাগীয় উপ-পরিচালক জসিম উদ্দিন বলেন, শনিবার বিকেলে বালু ধসে মাটির নিচে আটকে পড়েছিল নির্মাণ শ্রমিক আবু হাসান। তাকে জীবিত ও অক্ষত অবস্থায় উদ্ধারে সর্বাত্মক চেষ্টা করা হয়। সনাতন পদ্ধতি অবলম্বন করায় প্রায় দশ ঘণ্টা সময় লাগলেও উদ্ধার অভিযান সফল হয়েছে। এ অভিযানে ফায়ার সার্ভিসের রংপুর ও বদরগঞ্জের তিনটি ইউনিট কাজ করছে।

বদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কাশপিয়া তাসরিন জানান, বদরগঞ্জ পৌর এলাকার বালুয়া ভাটা গ্রামের বাবুল দাসের বাড়িতে টয়লেটের কূপ খননে সকাল থেকে কাজ করছিলেন আবু হাসানসহ তিন শ্রমিক। বিকেলের দিকে খনন করা কূপ থেকে উপরে উঠতে গিয়ে বালু ধসে আটকা পড়েন আবু হাসান।

তিনি বলেন, প্রথমে বিষয়টি সাধারণ মনে হলেও, গলা পর্যন্ত বালু চাপা পরে গিয়ে মৃত্যুর ঝুঁকিতে পরে যান আবু হাসান। পরবর্তীতে ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে উদ্ধার করতে তাদের মিশন শুরু করেন। আবু হাসানের যেন কোনো ক্ষতি না হয় সেজন্য সনাতন পদ্ধতিতে উদ্ধার অভিযান চালানো হয়।

Print Friendly and PDF