চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাগারে যৌন সম্পর্ক স্থাপনের সুযোগ পাবেন স্বামী-স্ত্রী!

প্রকাশ: ২৩ অক্টোবর, ২০২২ ১২:৫১ : অপরাহ্ণ

কারাগারে বন্দিদের স্বাভাবিক জীবনে ফেরাতে এবং মানসিক প্রশান্তির জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছে ভারতের পাঞ্জাব প্রদেশের কারা কর্তৃপক্ষ। অভিনব উদ্যোগের অংশ হিসেবে এখন এখন থেকে কয়েদিরা তাঁদের স্বামী বা স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক করতে পারবেন।

পাঞ্জাব রাজ্য সরকার ভারতের প্রথম কারাগার হিসেবে রাজ্যের টার্ন টারান জেলার গোইন্দাল কারাগারে কয়েদিদের এ সুবিধা দেওয়ার অনুমতি দিয়েছে। খবর বিবিসি

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৬০ বছর বয়সী গুরজিৎ সিং প্রথম ব্যক্তি হিসেবে এ সুবিধা পেয়েছে। তিনি পাঞ্জাবের গোইন্দাল কারাগারে হত্যা মামলার আসামি হিসেবে বন্দি আছেন।

কারাগারে বসে স্ত্রীর সঙ্গে একান্ত ব্যক্তিগত মুহূর্ত কাটানোর সুবিধা পেয়ে তিনি বলেন, ‘আমি এখানে একা একা বিষণ্ণ হয়ে পড়েছিলাম। স্ত্রীর সঙ্গে কারাগারেই ব্যক্তিগত মুহূর্ত কাটানোর সুযোগ পাওয়ায় বেশ স্বস্তি বোধ করেছি।’

যেসব কয়েদিদের আচরণ ভালো তাঁদের প্রতি দুই মাস অন্তর অন্তর স্বামী বা স্ত্রীর সঙ্গে মিলিত হওয়ার সুযোগ দেবে পাঞ্জাব কারা কর্তৃপক্ষ। তবে রাজ্য সরকার কারা কর্তৃপক্ষকে অনুমতি দেওয়ার পর এক হাজারের বেশি কয়েদি এ সুযোগ চেয়ে আবেদন করেছেন। ইতিমধ্যে প্রায় ৫০০ কয়েদি এ সুযোগ পেয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে নতুন স্কিম চালু হওয়ায় কারাগারের ভেতর কয়েদিদের এ ধরনের সুযোগ দেওয়ার ক্ষেত্রে পাঞ্জাব প্রথম ভারতীয় রাজ্য। গত ২০ সেপ্টেম্বর রাজ্যের ২৫টি কারাগারের মধ্যে তিনটি কারাগারে এ সুবিধা চালু হয়েছে। স্কিম অনুযায়ী ৩ অক্টোবরের মধ্যে ১৭টি কারাগারে এই সুবিধা চালুর কথা বলা হয়েছে। তবে কর্তৃপক্ষ বলছে, অন্য কারাগারগুলো আয়তনে অনেক ছোট এবং একটি শিশুদের জন্য। এ কারণে এসব কারাগারে এ সুবিধা চালু করা যায়নি।

সম্প্রতি ভারত এ সুবিধা চালু করলেও রাশিয়া, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, স্পেন, ফিলিপাইন, কানাডা, সৌদি আরব, ডেনমার্কসহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঙ্গরাজ্যের কারাগারে কয়েদিদের দাম্পত্য সাক্ষাতের ব্যবস্থা আছে। এছাড়া ব্রাজিল ও ইসরায়েলে সমলিঙ্গের সঙ্গীদের সঙ্গে থাকারও অনুমতি দেওয়া হয়।

সরকারি আদেশে বলা হয়েছে, কারাগারে কয়েদিদের স্বামী বা স্ত্রীর সঙ্গে ব্যক্তিগত সময় কাটানোর সুবিধা দিতে সংযুক্ত বাথরুমসহ একটি কক্ষ নির্ধারণ করতে হবে। ওই কক্ষে কয়েদি তাঁর স্বামী বা স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক করতে পারবেন। যদি প্রয়োজন হয়, তাহলে ওই কক্ষের ভেতর জন্মনিরোধকও সরবরাহ করতে হবে।

Print Friendly and PDF