চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রূপপুর প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন, নেতিবাচক প্রভাব পড়বে না পরিবেশের ওপর: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৯ অক্টোবর, ২০২২ ১২:৫৯ : অপরাহ্ণ

সময়মতো রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়িত হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব পড়বে না বলেও আশা প্রকাশ করেন তিনি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল (পারমাণবিক চুল্লিপাত্র) স্থাপনের কাজ উদ্বোধনে বুধবার (১৯ অক্টোবর) সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সাশ্রয়ী ও টেকসই বিদ্যুৎ সরবরাহে বড় ভূমিকা রাখবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়িত হলে উত্তরবঙ্গের আর্থ-সামাজিক অবস্থা আরও উন্নত হবে।

বাংলাদেশ পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার করছে উল্লেখ করে তিনি এই প্রকল্প সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

সরকার প্রধান আরও বলেন, লক্ষ্য ছিল সব ঘরে বিদ্যুৎ দেয়ার, আমরা দিয়েছি। কিন্তু বিশ্বে জ্বালানি সংকট চলছে, অর্থনৈতিক মন্দা চলছে। এর প্রভাব বাংলাদেশে পড়েছে। মিতব্যায়ী হতে হবে। কিছু মানুষ সমালোচনা করলেও কোভিডের মতো বর্তমান সংকটও সরকার সফলভাবে মোকাবেলা করতে সক্ষম। দেশের কোনো মানুষ না খেয়ে থাকবে না।

২০২৩ সালে এই মেগা প্রকল্পের প্রথম ইউনিট এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিট চালু হবে বলে জানান প্রধানমন্ত্রী। এ সময় উল্লেখ করেন, অর্জন হিসেবে আজকের দিনটি বাংলাদেশের ইতিহাসে থাকবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি সচিব জিয়াউল হাসান, রূপপুর প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবরসহ অনেকে।

Print Friendly and PDF