চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু ২০২৪ এর ডিসেম্বরে

প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২২ ৫:১২ : অপরাহ্ণ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদন শুরু হবে ২০২৪ সালের ডিসেম্বরে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

মন্ত্রী বলেন, ‘আগামী বছর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম দেশে আসবে। ফলে ২০২৪ সালের ডিসেম্বর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদন শুরু করতে পারবে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন (রিঅ্যাকটর প্রেসার ভেসেল) কাজ উদ্বোধনের প্রস্তুতি দেখতে এসে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন তারা।

এই পরমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের কাজ ৭০ ভাগের বেশি ইতিমধ্যে শেষ হয়েছে। আর দ্বিতীয় ইউনিটের কাজ হয়েছে ৪০ ভাগের বেশি। আগামী বছরের শেষ দিকে চালু হবে প্রথম ইউনিট।

বুধবার (১৯ অক্টোবর) এই চুল্লির স্থাপন কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কাজ উদ্বোধন করবেন।

ইয়াসেফ ওসমান বলেন, চুল্লি স্থাপনের মাধ্যমে কত শতাংশ কাজ এগিয়েছে তা এইভাবে হিসাব করে বলা যায় না। কারণ আমাদের অনেকগুলো কাজ আছে। সেগুলো শেষ হওয়ার পর একটা প্রতিবেদন দিতে হয়। সেই প্রতিবেদন না আসা পর্যন্ত আমরা পেমেন্ট করতে পারি না। যার মধ্যে অনেক কাজ ফিজিক্যালি হয়ে গেলেও হিসাবের মধ্যে আনতে পারিনি। তার জন্য আমরা দুটো হিসাব করি। একটি হচ্ছে ফিন্যান্সশিয়াল, আরেকটি হচ্ছে ফিজিক্যাল। ফিজিক্যাল প্রোগ্রেস অনেকদূর এগিয়ে গেছে। যেই সময়ের মধ্যে আমরা কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছি। সেটি ধরেই এগিয়ে যাচ্ছে কাজ।

তিনি আরও বলেন, শতভাগ স্বচ্ছতার মধ্যে দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে। আশা করছি নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারব।

২০২৩ সালের ডিসেম্বরে চালু হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রস্তুত। আগামী বছরের মধ্যেই আমাদের প্রথম জ্বালানি আসবে। তারপর আমরা দ্রুতই বিদ্যুৎ উৎপাদন শুরু করব।

প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, কাল আমাদের নিউক্লিয়ার রিঅ্যাক্টরের দ্বিতীয় ইউনিটের কন্সট্রাকশন কাজ শুরু হবে। এরপর স্টার্টআপ, তারপর কমিশনিং শুরু হবে। তখন বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত করা হবে। এই কমিশনিং এর কাজ ২০২৩ সালের শেষ দিকে শুরু হওয়ার কথা। আর গ্রিডে যাবে ২০২৪ সালে। আর দ্বিতীয় ইউনিট গ্রিডে যাবে ২০২৫ সালে।

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন দেশের সর্ববৃহৎ প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়ার অর্থায়ন, ডিজাইন ও কারিগরি সহায়তায় ভিভিআর-১২০০ মডেলের দুটি পারমাণবিক চুল্লি স্থাপন হবে। ২০১৭ সালে প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। প্রথম ইউনিটের চুল্লি স্থাপনের কাজ শুরু হওয়ার এক বছর পর দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন শুরু হচ্ছে।

Print Friendly and PDF