চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

১৪ বছরে অর্থনীতিতে বড় পরিবর্তন এসেছে: এলজিআরডিমন্ত্রী

প্রকাশ: ১৫ অক্টোবর, ২০২২ ৪:৩৫ : অপরাহ্ণ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, আমাদের দারিদ্র্য অনেক বেশি ছিল। গত ১৪ বছরে অর্থনীতিতে বড় পরিবর্তন এসেছে। বঙ্গবন্ধুর আমলে মাথা পিছু আয় আমাদের ছিল ৩২৯ ডলার। ’৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে সেটি হয়েছে ৫০০-৬০০ ডলার। এখন প্রায় ৩ হাজার ডলার। আমরা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব হাত ধোয়া দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নতির জন্য কেউ তাবিজ পড়া বা মন্ত্র পড়া দেয়নি। এগুলো বাংলাদেশের মানুষই করেছে। আমরা আগে বই কিনতে পারতাম না, খাবার কিনতে পারতাম না- প্রধানমন্ত্রীর নেতৃত্বে এখন দেশের মানুষ সেই অবস্থা থেকে বের হয়ে এসেছে।

তিনি আরো বলেন, বৈশ্বিক বিবেচনায় হাত ধোয়ার মতো সচেতনতা জরুরি। যেহেতু আমরা হাত দিয়ে নাক-মুখ-চোখ স্পর্শ করি, তাই হাত ধোয়া আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য খাতের বিভিন্ন সেক্টরে বাংলাদেশ অনেক উন্নতি করছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এগিয়ে যাচ্ছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি বর্ধন জং রানা, ইউনিসেফ-এর বাংলাদেশ প্রতিনিধি শাজা আবদুল্লাহ, সুইজারল্যান্ড রাষ্ট্রদূত নাটালি চুয়ার্ড, স্থানীয় সরকার বিভাগের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী প্রমুখ।

Print Friendly and PDF