চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পায়ুপথে আড়াই কোটি মূল্যের স্বর্ণ পাচারকালে আটক ২

প্রকাশ: ১৫ অক্টোবর, ২০২২ ২:২২ : অপরাহ্ণ

পায়ুপথে আড়াই কোটি মূল্যের স্বর্ণ পাচার, আটক ২

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এপিবিএন-কাস্টমস-এনএসআই এর যৌথ অভিযানে পায়ুপথে স্বর্ণ পাচারের সময় দুই যাত্রীকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ৩ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়।

আটক দুই জনের নাম সুমন ও আমিন-ওর-রশিদ। তারা দুবাই থেকে ঢাকায় শুক্রবার (১৪ অক্টোবর) রাত ১১টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

রেকটামে স্বর্ণ আছে- এয়ারপোর্ট আর্মড পুলিশ (এপিবিএন) এর দেয়া গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা এয়ারপোর্ট সার্কেলের অভিযানে ওই দুই যাত্রীকে বিমানের ভেতর শনাক্ত করে আটক করা হয়। পরে তাদের  ইমিগ্রেশন করে কাস্টমস এরিয়াতে নিয়ে আসা হয়।

এসময় আসামিদের কাছ থেকে ৪টি স্বর্ণবারসহ ৪৬৪ গ্রাম ও ১৯৬ গ্রাম স্বর্ণালংকার পাওয়া যায়। পরবর্তীতে অভিযানে তাদের কাছ থেকে স্কচটেপ দিয়ে মোড়ানো আরও ১০টি ছোট প্যাকেট পাওয়া যায়।

সবার উপস্থিতিতে ১০টি প্যাকেট খুলে স্বর্ণসদৃশ পেস্ট ২৩৪০ গ্রাম বা ২.৩৪ কেজি উদ্ধার করা হয় (যেহেতু স্বর্ণসমূহ ভেজা পরবর্তীতে ওজন আরও কমে যেতে পারে)। আগের স্বর্ণবারসহ মোট ৩ কেজি স্বর্ণ জব্দ করা হয়। জব্দকৃত স্বর্ণের আনুমানিক বাজার মূল্য সর্বমোট দুই কোটি পঞ্চাশ লাখ  টাকা।

উল্লেখ্য যে, জব্দকৃত স্বর্ণ সৃজা জুয়েলার্স, এল কে প্লাজা- এর প্রতিনিধির মাধ্যমে কষ্টি পাথরের সাহায্যে প্রাথমিক পরীক্ষা করা হয়। প্রাথমিক পরীক্ষায় জব্দকৃত স্বর্ণসদৃশ পেস্টকে স্বর্ণ হিসেবে প্রতিষ্ঠানটি প্রত্যয়ন প্রদান করেছেন, যা পরবর্তী আইনানুগ নিষ্পত্তির জন্য সাময়িকভাবে জব্দ করা হয়।  এ বিষয়ে কাস্টমস আইনে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

Print Friendly and PDF