চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘গোলযোগ না হলেও রিটার্নিং কর্মকর্তার নির্দেশে গাইবান্ধায় ভোট বন্ধ হয়’

প্রকাশ: ১৩ অক্টোবর, ২০২২ ২:৪৪ : অপরাহ্ণ

‘গোলযোগ না হলেও রিটার্নিং কর্মকর্তার নির্দেশে গাইবান্ধায় ভোট বন্ধ হয়’

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে কী কারণে ভোট বন্ধ হলো, তা বোধগম্য বা যুক্তিযুক্তও নয়। এমনটি আগে হয়নি। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজধানীর বসিলায় ঢাকা নগর পরিবহন বাস সেবার উদ্বোধনে এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদের।

তিনি বলেন, প্রিজাইডিং অফিসাররা জানিয়েছেন গোলযোগ না থাকলেও রিটার্নিং কর্মকর্তার নির্দেশে ভোট বন্ধ করা হয়েছে।

এর আগে ভোটের পরিবেশ সুষ্ঠু না থাকায় গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন স্থগিত ঘোষণা করে নির্বাচন কমিশন। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বুধবার (১২ অক্টোবর) দুপুরে এ কথা জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সিইসি বলেন, আমরা লক্ষ্য করলাম কিছু কিছু কেন্দ্রে সিসিটিভি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। যার কারণে আমরা তথ্য সংগ্রহ করতে পারছিলাম না। আমরা আমাদের পদস্থ কর্মকর্তাদের রেখে বেলা সাড়ে ১২টায় কক্ষ ত্যাগ করেছি। এরপরে আরও ৭টি কেন্দ্র থেকে আমাদের অনুমোদন নিয়েছেন। আমরা সম্মত হয়েছি। ৫০টি কেন্দ্রের ভোট আমরা বন্ধ করেছি এবং একজন রিটার্নিং অফিসার একটি কেন্দ্রের ভোট বন্ধ করেছেন। অর্থাৎ সর্বমোট ৫১টি ভোট আমরা বন্ধ করেছি।

তিনি আরও বলেন, কমিশনের সব সদস্য মিলে এরপরে আমরা পর্যালোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করি। যেহেতু ১৪৫টি কেন্দ্রের মধ্যে ৫১টি কেন্দ্রই বন্ধ করে দেয়া হয়েছে। তাই অবশিষ্ট কয়েকটি কেন্দ্র থেকে সঠিক মূল্যায়ন করা সম্ভব না। আইনেও বলা আছে যে, কমিশনের কাছে ভোট যদি নিরপেক্ষ না হয়ে তবে তারা যেকোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

Print Friendly and PDF