চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়া-ইউক্রেন থেকেও খাদ্যশস্য আনতে পারব: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১২ অক্টোবর, ২০২২ ২:১৯ : অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন থেকেও আমরা এখন পণ্য কিনে আনতে পারব। বর্তমানে পণ্যের দাম ও পরিবহন খরচ বেড়েছে। তবুও কৃষকদের ভর্তুকি অব্যাহত রেখেছি। কারণ, দেশের মানুষে খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করতে হবে। সেই লক্ষ্যে  কাজ করে যাচ্ছি।

বুধবার (১২ অক্টোবর) সকালে ওসমানি স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, করোনা মহামারিতে গোটা বিশ্বের অর্থনীতিতে অচল অবস্থা সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এতে বিভিন্ন দেশে নিষেধাজ্ঞা বাড়ছে। ফলে বিশ্ববাজারে প্রতিটি পণ্যের দাম বেড়েছে।

তিনি বলেন, আমাদের ডিজেল, এলএনজি ও সার কিনতে হয়। তাই নিজেদের পণ্য উৎপাদন বাড়াতে হবে। ইতোমধ্যে জাতিসংঘের নেতৃত্বে আন্তর্জাতিক পর্যায়ে আমরা কিছু উদ্যোগ নিয়েছি। অন্যান্য দেশের সঙ্গেও আলোচনা করে চুক্তি করেছি। যেমন- কানাডা থেকে গম আনতে পারব। রাশিয়া-ইউক্রেন থেকেও এখন পণ্য আনতে পারব।

বঙ্গবন্ধু কন্যা বলেন, লন্ডনে অনেক দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আমার আলোচনা হয়েছে। সেখানে সবার ভেতরে উদ্বেগ দেখা গেছে। ২০২৩ সালে খাদ্যমন্দা দেখা দিতে পারে। তাই আমাদের এখন থেকেই উদ্যোগ নিতে হবে। দেশে যেন এ ধরনের অবস্থার সৃষ্টি না হয়।

তিনি বলেন, এ যুদ্ধ শিগগির থামবে বলে মনে হয় না। করোনাকালে অস্ত্র বিক্রি করতে পারেনি উৎপাদকারী দেশগুলো। ফলে সেসময় লোকসান গুনেছে তারা। এখন যুদ্ধ চললে অস্ত্র বিক্রি করে লাভবান হতে পারবে দেশগুলো।

Print Friendly and PDF