চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ফেসবুকে রহস্যজনকভাবে কমে যাচ্ছে ফলোয়ার সংখ্যা

প্রকাশ: ১২ অক্টোবর, ২০২২ ২:২৬ : অপরাহ্ণ

অনেকেই আজ ঘুম থেকে উঠে দেখেন তাদের ফেসবুক প্রোফাইল কিংবা পেজের ফলোয়ার সংখ্যা রহস্যজনকভাবে কমে অর্ধেক বা তারও কমে দাঁড়িয়েছে।

এমনকি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফলোয়ারের সংখ্যাও প্রায় ১০০ মিলিয়ন থেকে কমে রাতারাতি মাত্র ৯ হাজার ৯৯৩ হয়েছে। এই সমস্যাকে ফেসবুক প্ল্যাটফর্মের একটি বাগ বলে সন্দেহ করছেন বিশেষজ্ঞরা।

গণমাধ্যম নিউজউইক ফেসবুকের মালিক কোম্পানি মেটাকে কেন এই পতন ঘটেছে এবং এটি ভুয়া বট অ্যাকাউন্টগুলি মুছে ফেলার কারণে হয়েছিল কিনা তা জিজ্ঞাসা করেছে। তবে সরাসরি তার উত্তর দেয়নি মেটা।

ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে ১৪০কোটি সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। তার আগের তিন মাসেও ১৬০ কোটি ‘ভুয়া অ্যাকাউন্ট’ বন্ধ করে দেয়া হয়েছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে, সোম ও মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বৃহত্তম মিডিয়া আউটলেটের ফেসবুক ফলোয়ার সংখ্যায় আকস্মিকভাবে হ্রাস পেতে শুরু করে।

এরপর গুজব ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্টটি ভুয়া বা বট অ্যাকাউন্টগুলো মুছে ফেলার কারণে এ ধরনের ঘটনা ঘটতে পারে।

সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম ক্রাউডট্যাঙ্গলের তথ্য অনুসারে, গত ৩ ও ৪ অক্টোবর নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, হাফিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে, নিউ ইয়র্ক পোস্ট ও নিউজউইকের ফলোয়ারের সংখ্যা হ্রাস পেয়েছে।

নিউজ ইউকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউএসএ টুডের সবচেয়ে বেশি সংখ্যক ফলোয়ার কমেছে, সোমবার ১৩,৭২৩ এবং মঙ্গলবার ১১ হাজার ৩৯২ জন ফলোয়ার কমেছে।

নিউইয়র্ক টাইমস সোমবার ৬ হাজার ২২৫ এবং মঙ্গলবার ৪ হাজার ৯৪৪ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার নিউইয়র্ক পোস্ট ৮ হাজার ২০০ ফলোয়ার এবং পরের দিন আরও ৪ হাজার ৩৭৮ জন ফলোয়ার কমেছে। এ ছাড়া ওয়াশিংটন পোস্টে সোমবার ফেসবুক পেজে ফলোয়ার কমেছে ৫ হাজার ৮০৪ জন, মঙ্গলবার কমেছে আরও ৪ হাজার ৩৩৭ জন।

এ বিষয়ে ফেসবুক থেকে এখনো কোনো ব্যাখ্যা দেয়া না হলেও বিশেষজ্ঞরা বলছেন, ভুয়া আইডি ডিলিটের এই প্রক্রিয়ায় বাগের কারণে গণহারে ফলোয়ারের সংখ্যা কমে গেছে বা কম দেখাচ্ছে। অল্প সময়ের মধ্যে সমাধান হয়ে যাবে আশা করা যায়।

Print Friendly and PDF