চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

এশিয়া ও আফ্রিকাতে বসবাস হুমকির মুখে পড়তে পারে

প্রকাশ: ১১ অক্টোবর, ২০২২ ১০:৫৪ : পূর্বাহ্ণ

বিশ্বে যেভাবে তাপপ্রবাহ বাড়ছে তাতে এশিয়া ও আফ্রিকাতে বসবাস অযোগ্য হয়ে উঠতে পারে বলে সতর্ক করছে জাতিসংঘ ও রেড ক্রস। সংস্থা দুটির নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর আল জাজিরা।

ভবিষ্যত তাপপ্রবাহ জন্য প্রস্তুতি বিষয়ক ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ৩৮টি তাপপ্রবাহ আঘাত হানে। এর ফলে বিশ্বব্যাপী প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু হয়।

প্রতিবেদনে রেড ক্রসের পুরনো তথ্য উল্লেখ করে বলা হয়েছে, বিশ্বব্যাপী যে হারে জলবায়ু পরিবর্তন হচ্ছে তাতে প্রাকৃতিক দুর্যোগ বেড়েই চলছে। এজন্য বিজ্ঞানীরা বার বার পৃথিবীর উষ্ণতা কমানোর তাগিদ করছেন। তারা বলছেন বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রির মধ্যে রাখতে হবে। এর থেকে বেশি হলেই তা মানুষ, জীবজন্তুসহ বাস্তুতন্ত্রের উপর ব্যাপক প্রভাব ফেলবে।

জাতিসংঘ এবং রেড ক্রস বলছে, উষ্ণতা ২ ডিগ্রি নিচে না হলে মানুষের তাপ সহ্য ক্ষমতা অনেক কমে যাবে। ফলে ভয়াবহ এক সমস্যা দেখা দিতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে পৃথিবীতে যে হারে উষ্ণতা বাড়ছে তাতে দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশে অতিরিক্ত গরমের কারণে মৃত্যু হার ২০ শতাংশ বাড়তে পারে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ক মার্টিন গ্রিফিথস বলেন, বিশ্বে তাপপ্রবাহ আরও বাড়বে। ফলে আফ্রিকার দেশ সোমালিয়াতে জনজীবন আরও হুমকির মুখে পড়বে।

মার্টিন গ্রিফিথস বলেন, জলাবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীতে যে সমস্যা দেখা দিচ্ছে তাতে ধনী দেশগুলো তাদের জনগণকে নিরাপদে রাখতে অনেক অর্থ ব্যয় করে প্রস্তুতি গ্রহণ করছে। কিন্তু যেসব দেশগুলোর কাছে পর্যাপ্ত অর্থ নেই তারা মূলত ভয়াবহ বিপদের সম্মুখীন হচ্ছে।

Print Friendly and PDF