চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দেশে প্রথম ৬ লেনের মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ১০ অক্টোবর, ২০২২ ২:২৪ : অপরাহ্ণ

নড়াইলে দেশের প্রথম ছয়লেনের মধুমতি সেতু এবং নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১০ অক্টোবর) দুপুর ১টা ১০ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতু দুটি উদ্বোধন করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, এ সেতু উদ্বোধনের মধ্য দিয়ে অবহেলিত অঞ্চলগুলো ঘুরে দাঁড়াবে। বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার পরিবর্তন ঘটবে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার যে স্বপ্ন ক্ষুধা মুক্ত ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ার। ইনশাল্লাহ আমরা সেদেশ গড়ে তুলতে সক্ষম হব। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ এবং উন্নয়নশীল দেশ হিসেবে এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, করোনা মহামারি এবং ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের কারণে আমাদের উন্নয়নের গতি কিছুটা কমেছে। শুধু আমরা না সারা বিশ্ব এ সমস্যা ভোগ করছে। তাই আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। মানুষের উন্নতি চাই।

এ সময় তিনি বিশ্ববাসীর কাছে যুদ্ধে ব্যয় করা অর্থ মানুষের কল্যাণে ব্যয় করার আহবান জানান।

উল্লেখ্য, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে ৯৬০ কোটি টাকা ব্যয়ে মধুমতি নদীর উপর ৬৯০ মিটার দীর্ঘ মধুমতি সেতু নির্মিত হয়েছে যা স্থানীয়ভাবে কালনা সেতু নামে পরিচিত। এটি নড়াইল, গোপালগঞ্জ, খুলনা, মাগুরা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, যশোর এবং ঝিনাইদহ জেলাকে সংযুক্ত করেছে।

প্রকল্প কর্মকর্তাদের মতে, সেতুটি চালু হওয়ার মাধ্যমে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষ দ্রুত সড়ক যোগাযোগ সুবিধা পাবে। এর ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্তত ১০টি জেলার মানুষ কম সময়ে বিভিন্ন এলাকায় যাতায়াত করতে পারবেন। এটি দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল, যশোর থেকে ঢাকা পর্যন্ত ভ্রমণের সময়ও কমিয়ে দেবে।

অন্যদিকে ৩য় শীতলক্ষ্যা সেতু, যা বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমানের নামে নামকরণ করা হয়েছে, এটি নারায়ণগঞ্জ শহরকে বন্দর উপজেলার সঙ্গে সংযুক্ত করবে।

সেতুটির প্রকল্প পরিচালক শোয়েব আহমেদ বলেন, ১.২৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে চট্টগ্রাম অঞ্চলগামী যানবাহন এবং একইভাবে চট্টগ্রাম থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহন যানজট এড়াতে এবং সময় বাঁচাতে নারায়ণগঞ্জ শহরকে বাইপাস করতে সক্ষম করবে।

Print Friendly and PDF