চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ড্রাইভিং লাইসেন্সের অগ্রগতি জানাবে বিআরটিএ’র অ্যাপ

প্রকাশ: ১০ অক্টোবর, ২০২২ ১২:১৪ : অপরাহ্ণ

ড্রাইভিং লাইসেন্সের আবেদনকারীদের জন্য ‘ডিএল চেকার’ নামে নতুন একটি অ্যাপ গুগল প্লে স্টোরে প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ অ্যাপের মাধ্যমেই জানা যাবে ড্রাইভিং লাইসেন্সের অগ্রগতি।

ড্রাইভিং লাইসেন্স আসল নাকি নকল তাও যাচাই করা যায় এই অ্যাপের মাধ্যমে। অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স নম্বর বা বিআরটিএ’র রেফারেন্স নম্বর ইনপুট দিতে হবে।

রোববার বিআরটিএ’র ফেসবুক পেইজ থেকে এ তথ্য জানানো হয়। সেখানে প্লে স্টোরে থাকা অ্যাপটির লিঙ্ক দিয়ে লেখা হয়- ২০২১ সালের জুলাই মাস বা তার পরে যারা ড্রাইভিং লাইসেন্সের বায়োমেট্রিক দিয়েছেন, তাদের স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের প্রিন্টিংয়ের স্ট্যাটাস জানা যাবে।

বিআরটিএ সূত্রে জানা গেছে, লাইসেন্স প্রত্যাশীদের সুবিধার্থে বিআরটিএ’র জন্য অ্যাপটি তৈরি করেছে মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স। এর আগেও এমন একটি অ্যাপ ছিল। সেটি তৈরি করেছিল আরেক ঠিকাদারি প্রতিষ্ঠান টাইগার আইটি।

বিআরটিএ’র সহকারী পরিচালক মো. আব্দুল্লাহ আল-মামুন বলেন, আমাদের নতুন ভেন্ডর প্রতিষ্ঠান মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স এই অ্যাপ তৈরি করেছে। তাদের সঙ্গে আমাদের চুক্তিতেই বিষয়টি ছিল। অ্যাপটি ডেভেলপ করতে তাদের সময় লেগেছে। বর্তমানে অ্যাপটি চালু করা হয়েছে। ২০২১ সালের জুলাই মাসের পর থেকে যারা ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ডের জন্য বায়োমেট্রিক দিয়েছেন, তাদের সব তথ্য অ্যাপটিতে পাওয়া যাবে।

Print Friendly and PDF