চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পালিয়ে যাওয়ার শঙ্কায় ইতালির ভিসা পায়নি বাংলাদেশ দাবা দল

প্রকাশ: ৮ অক্টোবর, ২০২২ ১০:৪৬ : পূর্বাহ্ণ

সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবু শেষ পর্যন্ত বিশ্ব জুনিয়র দাবায় খেলা হচ্ছে না বাংলাদেশের। বাংলাদেশ দলকে ভিসা দেয়নি ইতালির দূতাবাস। ইতালির সার্দিনিয়া শহরে আগামী ১১–২৩ অক্টোবর ফিদের তালিকাভুক্ত অনূর্ধ্ব–২০ এই টুর্নামেন্ট হওয়ার কথা রয়েছে।

ভিসার জন্য বাংলাদেশ থেকে দুজন ছেলে ও পাঁচজন মেয়ে দাবাড়ুর আবেদন করা হয়েছিল। কিন্তু ভিসা দেয়া হয়নি কাউকেই। এমনকি ভিসার আবেদন করে এবার ভিন্ন এক অভিজ্ঞতা হয়েছে বলে জানালেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য ও টিম লিডার মাহমুদা চৌধুরী।

তিনি বলেন, দূতাবাসে আমরা সব কাগজপত্রই জমা দিয়েছিলাম। বিস্তারিত জানিয়ে বিশ্ব দাবা সংস্থা ফিদে থেকে চিঠিও দেয়া হয় দূতাবাসে। তবে সেই চিঠির কোনো গুরুত্বই তারা দেয়নি।

পরে ঢাকায় ইতালির রাষ্ট্রদূতের সঙ্গেও দেখা করেন মাহমুদা। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। মাহমুদা বলেন, রাষ্ট্রদূত আমার সঙ্গে ঠিকভাবে কথাও বলতে চাননি। তিনি সাফ বলে দিয়েছেন, বাংলাদেশিরা ইতালি গেলে আর ফিরে আসে না। কাজেই বাংলাদেশের এ দাবা দলকে ভিসা দেয়া হবে না। আর কোনো কাগজপত্র বা কেউ সুপারিশ করলেও কাজ হবে না। ভিসা দেবে না পণ করেছে তারা। জীবনে কখনো এমন অভিজ্ঞতা হয়নি।

Print Friendly and PDF