চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পারমাণবিক যুদ্ধের জন্য জনগণকে প্রস্তুত করছে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশ: ৮ অক্টোবর, ২০২২ ১০:৫৮ : পূর্বাহ্ণ

পারমাণবিক যুদ্ধের জন্য রুশ সমাজকে প্রস্তুত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি। তবে রাশিয়া এখনই পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত বলে মনে করেন না তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ সময় তিনি রাশিয়ার ওপর হামলা চালানোর আহ্বান জানানোর বিষয়টিও অস্বীকার করেন।

বিবিসিকে জেলেনস্কি ইংরেজিতে বলেন, রুশ কর্মকর্তারা তাদের সমাজকে প্রস্তুত করতে শুরু করেছে। এটা খুবই ভয়ানক ব্যাপার।

জেলেনস্কি বলেন, আমরা দেখি রাশিয়ার ক্ষমতায় থাকা লোকজনও জীবনকে পছন্দ করেন। সেই হিসেবে আমি মনে করি, পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি ততটা সুনির্দিষ্ট নয়, যেমনটি কিছু বিশেষজ্ঞও বলেছেন। কারণ তারা জানে এটা ব্যবহার করে ফেলার পর পিছু হটার সুযোগ নেই।

এদিকে কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর বিশ্ব প্রথমবারের মতো মানবসভ্যতা বিধ্বংসী পারমাণবিক যুদ্ধের ঝুঁকিতে (আরমাগেডন) পড়েছে বলে বৃহস্পতিবার মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর কয়েক ঘণ্টা পর বিবিসি জেলেনস্কির এই সাক্ষাৎকার নেয়।

জেলেনস্কি বলেন, রাশিয়ার হুমকি ‘গোটা বিশ্বের জন্য ঝুঁকির’। এজন্য বিশ্বকে এখনই এর প্রতিবাদ করা প্রয়োজন। তিনি দাবি করেন, জাপোরিঝঝিয়া পারমাণবিক কেন্দ্র দখলের মধ্য দিয়ে মস্কো এ পথে ‘ইতোমধ্যে এক ধাপ এগিয়েছে’।

ইউরোপের সর্ববৃহৎ এই পারমাণবিক কেন্দ্রকে রাশিয়ার মালিকানায় নেয়ার চেষ্টার করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জেলেনস্কি বলেন, সেখানে প্রায় ৫০০ রুশ সেনা রয়েছেন। যদিও ইউক্রেনীয় কর্মীরাই এখনো সেটি পরিচালনা করছেন।

Print Friendly and PDF