চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার আকাশে রহস্যময় সোনালী আলো, স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্র!

প্রকাশ: ৬ অক্টোবর, ২০২২ ১০:৫০ : পূর্বাহ্ণ

রাশিয়া বিদেশী স্যাটেলাইটের বিরুদ্ধে প্রথমবারের মতো নিজেদের সর্বাধুনিক অস্ত্র ‘প্রেসভেত’ প্রয়োগ করেছে বলে গুঞ্জন উঠেছে। রুশ সামাজিক মাধ্যমে এই আলো এখন হট টপিক।

নিউজউইক ম্যাগাজিনের প্রতিবেদন থেকে জানা যায়, বুধবার ভোর থেকে বেশ কয়েক ঘণ্টা ধরে রাশিয়ার বেশ কয়েকটি শহরের আকাশে রহস্যময় সোনালী রেখা দেখা যাওয়ার পর বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির জেরে এ সংক্রান্ত গুঞ্জন মাথাচাড়া দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার স্পেস ফোর্সেস কক্ষপথে অবস্থানরত বিদেশী স্যাটেলাইটগুলো নিয়ে পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে। রুশ সামরিক বাহিনীর স্পেস ফোর্সেসের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ বিবৃতি প্রকাশের পর অনেকে প্রেসভেত ব্যবহারের কথা বলাবলি করতে থাকেন।

 

‘বিদেশী স্যাটেলাইট নিয়ে পরীক্ষা’ সম্পর্কে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বিস্তারিত কিছু বলা হয়নি। এরপরই রাশিয়ার স্পেস কন্ট্রোল অ্যান্ড মিসাইল ডিফেন্স সিস্টেমসের কার্যক্রমের কথা উল্লেখ করে বলা হয়, বিগত বছরে রাশিয়ার মিসাইল অ্যাটাক ওয়ার্নিং সিস্টেম ও স্পেস কন্ট্রোল অ্যান্ড মিসাইল ডিফেন্স সিস্টেমস দেশী-বিদেশী মিসাইল ও স্পেস মিসাইলের দেড় শতাধিক উৎক্ষেপণ শনাক্ত করেছে।

রাশিয়া সত্যিই প্রেসভেত প্রয়োগ করেছে কিনা তা রুশ কর্মকর্তাদের স্পষ্ট ঘোষণা না এলে জানা যাবে না। কেননা বিদেশী স্যাটেলাইটগুলো প্রেসভেতের শিকার হয়ে থাকলেও সংশ্লিষ্ট দেশগুলো রাশিয়ার উপর নিজেদের নজরদারির কথা প্রকাশ হয়ে যাবে এ আশঙ্কা থেকেই বিষয়টি চেপে যাবে।

এর আগে ইউক্রেন সীমান্তবর্তী বেলগোরোদ থেকে রাজধানী মস্কো, ওমস্ক, মুরমানস্ক পর্যন্ত অনেক শহরে আকাশজুড়ে সোনালী রেখা দেখতে পাওয়া যায়। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা এসব সোনালী রেখার ছবি পোস্ট করেন। ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার জন্য তার গাড়িবহরে মার্কিন হামলার সময় আকাশে এমন সোনালী রেখা দেখা গিয়েছিল বলে উল্লেখ করেন একাধিক সামরিক ব্লগার।

রহস্যময় সোনালী রেখাকে ঘিরে দিনভর আলোচনার ডালপালা ছড়াতে থাকে। কারো কারো মতে, শীতের আগমনের কারণে আকাশে লাইট পিলার দেখা গিয়েছে, যা পুরোপুরি স্বাভাবিক ও প্রাকৃতিক বিষয়। অন্যরা বলেন, ইউক্রেন যুদ্ধকে ঘিরে রাশিয়ার উপর বিদেশী স্যাটেলাইটের নজরদারি বেড়ে যাওয়ায় এসব স্যাটেলাইটকে অন্ধ করতে প্রেসভেত প্রয়োগ করা হয়েছে।

জানা গেছে, ভূমি থেকে ১ হাজার ৫০০ কিলোমিটার পর্যন্ত কক্ষপথে অবস্থানরত স্যাটেলাইটে আঘাত হানতে পারে প্রেসভেত। রাশিয়ার লেজার অস্ত্রভাণ্ডারের নতুনতম এ সংযোজন নিজের রেঞ্জের মধ্যে যে কোনো বৈরী দেশের নজরদারি স্যাটেলাইটের চোখ ধাঁধিয়ে দিতে সক্ষম।

 

Print Friendly and PDF