চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বড় কলম, এই কলম দিয়ে লিখতে লাগে ৫ জন

প্রকাশ: ৬ অক্টোবর, ২০২২ ১:০৩ : অপরাহ্ণ

কলমের ব্যবহার তুলনামূলক কমে এসেছে কিন্তু এর গুরুত্ব শেষ হয়নি। ব্যক্তিগত, অফিস, আদালতের কাজে নানা আকারের, নানা মাপের কলম ব্যবহার কর হয়ে থাকে। তাই বলে একটি কলমের ওজন ৩৭ কেজি!

এমনই একটি বড় কলম বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন ভারতের এক ব্যক্তি। বিশ্বের সবচেয়ে বড় বলপয়েন্ট কলম হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকে নাম উঠেছে সেটির।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতের হায়দরাবাদের বাসিন্দা আচার্য মাকুনুরি শ্রীনিবাস বিশাল আকারের একটি বলপয়েন্ট কলম বানিয়েছেন। কলমটি ৫ দশমিক ৫ মিটার বা ১৮ ফুটের বেশি লম্বা। ওজন ৩৭ দশমিক ২৩ কেজি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এর আগে বিশ্বে এত বড় কলম বানানো হয়নি। এটাই বিশ্বের সবচেয়ে বড় বলপয়েন্ট কলম।

গিনেস কর্তৃপক্ষ সম্প্রতি কলমটি নিয়ে বানানো একটি ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেছে। ঐ ভিডিওতে দেখা যায়, কয়েকজন মিলে বিশাল আকারের কলমটি তুলে ধরেছেন। লেখার চেষ্টা করছেন। এতে বলা হয়েছে, কলমটি দিয়ে লিখতে গেলে চার থেকে ৫ জনের প্রয়োজন হয়।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। অনেকেই আচার্য শ্রীনিবাসের এমন উদ্যোগের প্রশংসা করেছেন। তবে অনেকেই এই কলমের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন, মজা করেছেন। একজন ভিডিওর নিচে মজা করে লিখেছেন, ‘কলমটি হয়তো হাল্কের ব্যবহারের জন্য বানানো হয়েছে।’

আচার্য শ্রীনিবাস সংবাদমাধ্যমকে জানান, ছোটবেলায় তার মা তাকে একটি কলম উপহার দিয়েছিলেন। সেটি তার ভীষণ পছন্দের ছিল।  তখন থেকেই তিনি ভিন্ন ধরনের কলম বানানোর চিন্তা করতেন। সেই চিন্তা বাস্তবায়ন করতে গিয়ে বানিয়ে ফেলেন বিশ্বের সবচেয়ে বড় কলম, যা তাকে এনে দেয় বিশ্ব রেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতি।

https://youtu.be/xPqv7xN1iIU

Print Friendly and PDF