চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঘোড়াশাল থেকে বিদ্যুৎ বিভ্রাটের উৎপত্তি হতে পারে : নসরুল হামিদ

প্রকাশ: ৬ অক্টোবর, ২০২২ ৪:২০ : অপরাহ্ণ

ঘোড়াশাল থেকে বিদ্যুৎ বিভ্রাটের উৎপত্তি হতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ বৃহস্পতিবার দুপুরে এ কথা বলেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় বুয়েটের বিশেষজ্ঞদের নিয়ে সাত সদস্যের একটি তদন্ত কমিটি এবং সচিবালয় থেকে আরেকটি তদন্ত কমিটি করা হয়েছে। তদন্তের প্রাথমিক রিপোর্ট পাওয়া গেছে।

তবে, প্রকৃত ঘটনা বের করতে কিছুটা সময় লাগছে।  ঘোড়াশাল থেকে বিদ্যুৎ বিভ্রাটের উৎপত্তি হতে পারে বলে প্রাথমিকভাবে ধরণা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, পুরো ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে বিদ্যুৎ বিভাগ। পরবর্তীতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে এবং ঘটলেও আরও দ্রুত যাতে ব্যবস্থা নেয়া হয় সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, পিজিসিবির যে পরিমাণ অগ্রগতি হওয়ার কথা ছিলো সে পরিমাণ হয় নাই, এটা সত্যি কথা। পিজিসিবিকে আরও আধুনিক করার প্রয়োজনীয়তা রয়েছে। ট্রান্সমিশনের দুর্বলতা রয়েছে এখনও।

তিনি আরও বলেন, অবশ্যই সেদিনের ঘটনার জন্য টেকনিক্যাল সমস্যা রয়েছে। সেটা পুরোপুরি বের করতে একটু সময় লাগছে। সেজন্যই দু’টো তদন্ত কমিটি করা হয়েছে। একটা বিদ্যুৎ বিভাগের ভেতরের লোকজন দিয়ে করা হচ্ছে। আরেকটা বাইরের বিশেষজ্ঞ দিয়ে।

নসরুল হামিদ বলেন, বিএনপি নেতারা যে বলছেন এরকম ঘটনা আরও ঘটবে সেটা নিয়ে এখানে নাশকতা আছে কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে।  এ ধরনের সমস্যা থেকে বের হতে অটোমেশন এ যেতেই হবে। দু’বছরের মধ্যে জাতীয় গ্রীডকে স্মার্ট গ্রীড করা হবে।

Print Friendly and PDF