চট্টগ্রাম, বুধবার, ৩০ নভেম্বর ২০২২ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সাইক্লোন ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে ৪৫ জনের মৃত্যু

প্রকাশ: ১ অক্টোবর, ২০২২ ৪:০৭ : অপরাহ্ণ

সাইক্লোন ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে ৪৫ জনের মৃত্যু

বিধ্বংসী সাইক্লোন ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য ফ্লোরিডায় অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া পুরো রাজ্যে তাণ্ডব চালিয়েছে সাইক্লোন ইয়ান। খবর সিএনএন’র।

শুক্রবার ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানে সাইক্লোন ইয়ান। এটি যুক্তরাষ্ট্রের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সাইক্লোন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ঘূর্ণিঝড় পূর্বাভাসকেন্দ্র ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, বুধবার (২৮ সেপ্টেম্বর) ফ্লোরিডার ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে কায়োকাস্তা উপকূলে আছড়ে পড়ে ইয়ান। তখন ফোর্ট মায়ার্স ও তার আশপাশের এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার।

এনএইচসি বলছে, বুধবার ফ্লোরিডায় আছড়ে পড়ার পর বৃহস্পতিবার ঝড়টি দক্ষিণদিকে সরে যেতে থাকে। এরপর পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নর্থ ও সাউথ ক্যারোলাইনায় গিয়ে শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

তবে ফ্লোরিডায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে সাইক্লোন ইয়ান। প্রবল ঝড়ো বাতাস ও জলোচ্ছ্বাসে অঙ্গরাজ্যের উপকূলীয় বিভিন্ন শহরের কোনো ভবনই ক্ষয়ক্ষতির হাত থেকে রেহাই পায়নি। এছাড়া জলোচ্ছ্বাসের পাশাপাশি মুষলধারে বর্ষণের কারণে ফ্লোরিডার অরল্যান্ডোসহ সমুদ্র থেকে দূরবর্তী শহরগুলোতেও বন্যা দেখা দিয়েছে।

Print Friendly and PDF