চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বেপরোয়া পুতিনকে যুক্তরাষ্ট্র ভয় পায় না: বাইডেন

প্রকাশ: ১ অক্টোবর, ২০২২ ১১:৫৩ : পূর্বাহ্ণ

রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনকে বেপরোয়া বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি পুতিনকে যুক্তরাষ্ট্র ভয় পায় না বলে জানিয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

গতকাল অর্থাৎ শুক্রবার ইউক্রেনের চার অঞ্চলকে নিজেদের ভূখণ্ডে সংযুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পুতিন।

ওই ঘোষণায় অঞ্চলগুলো চিরকাল রাশিয়ার অংশ হয়ে থাকবে বলে জানান তিনি। এমনকি অঞ্চলটি রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্য একটি গোপন হুমকিও দিয়েছেন এই রুশ প্রেসিডেন্ট।

 

সংযুক্তির ঘোষণার পর এটিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর সবচেয়ে সবচেয়ে গুরুতর বৃদ্ধি বলে জানিয়েছেন ন্যাটো মহাসচিব জেসন স্টলবারবার্গ।

পুতিনের ঘোষণার পর বাইডেন বলেন, ‘আমেরিকা এবং তার মিত্ররা পুতিনকে ভয় পাবে না। ন্যাটো ভূখণ্ডের প্রতি ইঞ্চি জায়গা রক্ষায় ন্যাটো মিত্রদের সঙ্গে আমরা তৈরি রয়েছি। ’

‘মিস্টার পুতিন, আমি যা বলছি তা ভুল বুঝবেন না: প্রতি ইঞ্চি,’ যোগ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘ইউক্রেনের ভূখণ্ড দখলের রাশিয়ার প্রচেষ্টাকে যুক্তরাষ্ট্র ‘‘কখনো, কখনো, কখনোই’’ স্বীকৃতি দেবে না।

বাইডেনের পর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিভাগের প্রধান বলেন, ‘মস্কোর পারমাণবিক অস্ত্র ব্যবহারের সুযোগ হুমকি বলে মনে হচ্ছে না। ’

এ দিকে পুতিনের সংযুক্তির ঘোষণার পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেন, ‘এই অবৈধ সংযুক্তির ফলে কোনো কিছুর পরিবর্তন হবে না। রাশিয়া কর্তৃক অবৈধভাবে দখল করা সমস্ত অঞ্চল ইউক্রেনীয় ভূমি সর্বদা এই সার্বভৌম জাতির অংশ হবে। ’

এই সংযুক্তিকে স্বীকৃতি না দিয়ে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ জানায়, ইউক্রেনের সার্বভৌমত্ব, আঞ্চলিক নিরাপত্তা ও স্বাধীনতা অবশ্যই রক্ষা করা উচিত।

Print Friendly and PDF