চট্টগ্রাম, বুধবার, ৩০ নভেম্বর ২০২২ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউনেস্কোর বৈঠকে ওয়াক আউটের মুখে রাশিয়া

প্রকাশ: ১ অক্টোবর, ২০২২ ৩:৩৬ : অপরাহ্ণ

ইউনেস্কোর বৈঠকে ওয়াক আউটের মুখে রাশিয়া

আন্তর্জাতিক সংস্কৃতি সম্মেলনে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাশিয়ার প্রতিনিধি বক্তব্য রাখতে গেলে ইউক্রেনের যুদ্ধের প্রতিবাদে কয়েক ডজন দেশের প্রতিনিধিরা সম্মেলন থেকে ওয়াক আউট করেন। মেক্সিকো সিটিতে ইউনেস্কো আয়োজিত সাংস্কৃতিক নীতি ও টেকসই উন্নয়ন বিষয়ক বিশ্ব সম্মেলনের চূড়ান্ত অধিবেশন চলাকালীন এই বয়কটের ঘটনা ঘটে। খবর বাসস’র।

লিথুয়ানিয়ার সংস্কৃতিমন্ত্রী সিমোনাস কাইরিস ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর ‘অযৌক্তিক এবং অবৈধ আগ্রাসনের’ কড়া নিন্দা জানান। এক বিবৃতিতে তিনি বলেন, ৪৮টি দেশের পক্ষে তিনি তার এই অবস্থান তুলে ধরেছেন।

 

কাইরিস বৈঠকে বলেন, ইউনেস্কো রাশিয়ার আগ্রাসনের পর থেকে অন্তত ১৯৩টি ইউক্রেনীয় সাংস্কৃতিক সাইটের ক্ষতির যাচাই করেছে, যার মধ্যে রয়েছে জাদুঘর, গ্রন্থাগার, সাংস্কৃতিক কেন্দ্র এবং ঐতিহাসিক ভবনও রয়েছে।

রাশিয়ান প্রতিনিধি সের্গেই অব্রিভালিন সম্মেলনে বক্তব্য রাখলে কয়েক ডজন অংশগ্রহণকারী উঠে অডিটোরিয়াম ত্যাগ করেন এবং সমালোচনাকে ‘অগ্রহণযোগ্য’ বলে প্রত্যাখ্যান করেন।

ইউনেস্কো বলেছে, ১৫০টি দেশের অংশগ্রহণে ৪০ বছরের মধ্যে এ ধরনের সবচেয়ে বড় সম্মেলনে তিন দিনের বৈঠক শেষে সংস্কৃতিকে একটি ‘বিশ্বজনীন কল্যাণের উপাদান’ হিসেবে নিশ্চিত করে একটি ঘোষণাপত্র গ্রহণ করেছে।

Print Friendly and PDF