চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রশান্ত মহাসাগরে ‘আধিপত্য ধরে রাখতে’ তৎপর যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর, ২০২২ ৪:০৫ : অপরাহ্ণ

প্রশান্ত মহাসাগরে নিজেদের আধিপত্য ধরে রাখতে সেই অঞ্চলের দ্বীপরাষ্ট্রগুলোর নেতাদের সঙ্গে বসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রশান্ত মহাসাগরে চীনের তৎপরতা বাড়ায় নিজেদের আধিপত্য বজায় রাখতে প্রথমবার হোয়াইট হাউসে সম্মেলনের মতো পদক্ষেপ নিয়েছেন বাইডেন।

২৮ সেপ্টেম্বর বাইডেন ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোর প্রধানদের সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে বাইডেন ও উপস্থিত নেতারা রাতের ভোজন সম্পন্ন করবেন।

প্রশান্ত মহাসাগরের আটটি দেশে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়ান ই ইমের সফর ঘিরে গত জুলাইনে হোয়াইট হাউসে এ সম্মেলনের ঘোষণা দেয় ওয়াশিংটন।

বাইডেন প্রশাসনের ইন্দো-পেসিফিক অঞ্চলের সমন্বয়ক কার্ট ক্যাম্পবেল দ্যা এবিসি-কে বলেন, প্রশান্ত মহাসাগরীর নেতাদের কাছ থেকে শুরু শোনার লক্ষ্যেই এ সম্মেলন হয়,  সম্মেলনের টেবিলে পারিপার্শ্বিক বিষয় থাকবে।

ক্যাম্পবেল বলেন, আমরা আগে কখনোই প্রশান্ত দ্বীপগুলোর নেতাদের হোয়াইট হাউসে ডাকিনি।

তিনি আরো বলেন, আমরা একটি বা দুটি সভার আয়োজন করছি না। মার্কিন সরকারের প্রায় সব প্রধান ব্যক্তি একটি দীর্ঘমেয়াদি চেষ্টায় থাকবে। কারণ সেখানে সবার সুবিধা রয়েছে।

চলতি বছরের মধ্যে প্রশান্ত মহাসাগর নিয়ে যুক্তরাষ্ট্রের সর্বশেষ এ সম্মেলনটি হবে কূটনৈতিক তৎপরতায় উত্তেজনাপূর্ণ।

গত জুলাইয়ে দ্য প্যাসিফিক আইসল্যান্ড ফোরামে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসন বলেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই অঞ্চলগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস চালু করবে এবং অর্থায়ন ও উন্নয়নের সমর্থক হবে।

প্রশান্ত মহাসাগরীয় নিরাপত্তা বিশ্লেষক আন্না পওয়েলস বলেন, বাইডেনের এ সম্মেলনের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বীপরাষ্ট্রগুলোর সঙ্গে আরো একিভূত ও অঙ্গীকারবদ্ধ হচ্ছেন।

Print Friendly and PDF