চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আরও কমলো গ্যাসের দাম

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর, ২০২২ ১২:২১ : অপরাহ্ণ

ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বাজার আদর্শ প্রাকৃতিক গ্যাসের দাম কমেছে প্রায় ২ শতাংশ। গত ১০ সপ্তাহের মধ্যে যা সর্বনিম্ন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, হারিকেন ইয়ান ফ্লোরিডার দিকে এগিয়ে আসছে।

ইতোমধ্যে পূর্বাভাস দেয়া হয়েছে আগামী দুই সপ্তাহ আবহাওয়া আর্দ্র থাকতে পারে।  তাতে গ্যাসের চাহিদা কমার আশঙ্কা সৃষ্টি হয়েছে। ফলে জ্বালানি পণ্যটির মূল্য হ্রাস পেয়েছে।

 

বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটে কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রে গ্যাসের ব্যবহার কমেছে। ইতোমধ্যে দেশটিতে কয়েকটি প্ল্যান্ট বন্ধ হয়ে গেছে। সেখানে জ্বালানি পণ্যটির মজুতও বেড়েছে। ফলে দরপতন হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) অক্টোবরের সরবরাহ মূল্য হ্রাস পেয়েছে ১৪ দশমিক ৩ সেন্ট বা ২ দশমিক ১ শতাংশ। প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটের (এমএমবিটিইউ) দাম স্থির হয়েছে ৬ ডলার ৭৬০ সেন্টে। সেই সঙ্গে চুক্তি মূল্য রয়েছে ১৪ জুলাইয়ের পর সর্বনিম্ন পর্যায়ে।

তবে সবমিলিয়ে চলতি বছর মার্কিন গ্যাসের দাম ঊর্ধ্বমুখী হয়েছে ৮৫ শতাংশ। সাম্প্রতিক সময়ে ইউরোপ ও এশিয়ার জ্বালানি পণ্যটির রপ্তানি ব্যাপক বেড়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর বিশ্বজুড়ে গ্যাস সরবরাহ ব্যাহত হয়। এতে পণ্যটির দাম বেড়ে যায়। ইউরোপে প্রতি এমএমবিটিইউ বিক্রি হয় ৫৩ ডলারে। আর এশিয়ায় হয় ৩৮ ডলারে। মার্কিন মুলুকে গ্যাসের মূল্য হ্রাস এ দুই অঞ্চলের জন্য স্বস্তিদায়ক হতে পারে।

Print Friendly and PDF