চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আবারও অন্ধকারে শ্রীলঙ্কা, অভিযোগ নিম্ন মানের ক্রুড তেল আমদানি

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর, ২০২২ ১২:১৫ : অপরাহ্ণ

আবারও অন্ধকারে শ্রীলঙ্কা, অভিযোগ নিম্ন মানের ক্রুড তেল আমদানি

নিম্ন মানের অপরিশোধিত জ্বালানি তেল আমদানির কারণে বিদ্যুতের পাওয়ার প্লান্ট বন্ধ হয়ে যাওয়ায় আবারও অন্ধকারে ডুবে গেছে শ্রীলঙ্কা। এমন অভিযোগ করেছেন দেশটির সরকারের একজন সিনিয়র কর্মকর্তা। খবর বিবিসি’র

ইউটিলিটি রেগুলেটরের প্রধান জানাতা রাতনেকা বলেন, অপরিশোধিত জ্বালান তেলে অনেক বেশি সালফার থাকায় এ সমস্যা দেখা দিয়েছে। তবে তার এ অভিযোগ অস্বীকার করেছেন দেশটির জ্বালানি মন্ত্রী।

গত সপ্তাহ থেকে শ্রীলঙ্কাতে প্রতিদিন ১ ঘণ্টা ২০ মিনিট থেকে এক ঘণ্টায় ৪০ মিনিট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে প্লান্টগুলো শক্তি সঞ্চয় করতে ব্যর্থ হচ্ছে।

পাবলিক ইউটিলিটিস কমিশনের প্রধান বিবিসিকে বলেন, অপরিশোধিত জ্বালানি তেলে সালফারের পরিমাণ এত বেশি যা বর্তমানে থাকা পাওয়ার প্লান্টের জন্য উপযুক্ত নয় এবং এটি পরিবেশের জন্য ক্ষতিকর।

যদি ভালো মানের অপরিশোধিত জ্বালানি তেলে ক্রয় করা হয় তাহলে এই সমস্যা থাকবে না।

তিনি আরও বলেন, শ্রীলঙ্কাতে ডিজেল এবং জ্বালানি তেলের মাধ্যমে ১০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হয়। বাকী বিদ্যুতের জন্য আমরা হাইড্রো এবং কয়লা ব্যবহার করি।

তবে তার এ অভিযোগ অস্বীকার করে দেশটির বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকরা বলেন, আমরা নির্দিষ্ট নীতিমালা অনুসরণ করে অপরিশোধিত জ্বালানি তের আমদানি করছি।

Print Friendly and PDF