চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতের বিরুদ্ধে অভিযোগ তুলে ‘দীর্ঘ মেয়াদী’ শান্তি চাইলেন শাহবাজ

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর, ২০২২ ১:১৬ : অপরাহ্ণ

ভারতের বিরুদ্ধে অভিযোগ তুলে ‘দীর্ঘ মেয়াদী’ শান্তি চাইলেন শাহবাজ

বিশ্ব নেতাদের সামনে ভারতের বিরুদ্ধে অভিযোগ তুলে দিল্লির সঙ্গে ‘দীর্ঘ মেয়াদী’ শান্তি চাইলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি চান বলেও জানান তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে ‘দীর্ঘ মেয়াদী’ শান্তি চায় পাকিস্তান। আর ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের ‘ন্যায় ও দীর্ঘস্থায়ী’ সমাধানের মাধ্যমেই এটি সম্ভব। খবর জিও টিভি’র।

শাহবাজ বলেন, ভারতকে অবশ্যই গঠনমূলক সম্পৃক্ততার জন্য পরিবেশ তৈরি করার জন্য বিশ্বাসযোগ্য পদক্ষেপ নিতে হবে। ২০১৯ সালের ১৫ আগস্টের অবৈধ পদক্ষেপগুলো বাতিল করে আন্তরিকতা এবং সদিচ্ছা প্রদর্শন করে ভারতের উচিৎ শান্তি ও সংলাপের পথে হাঁটা এবং জনসংখ্যাগত পরিবর্তনের প্রক্রিয়া বন্ধ করা।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, কাশ্মীরিরা ভারতীয় বাহিনীর হাতে বিচারবহির্ভূত হত্যা, কারাবরণ, হেফাজতে নির্যাতন এবং মৃত্যুর মুখোমুখি হচ্ছে। তিনি অভিযোগ করে বলেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরকে একটি হিন্দু সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে পরিণত করতে চাইছে ভারত।

বিশ্ব সংস্থা এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ভারতকে জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়নের আহ্বান জানাতে তাদের ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন শাহবাজ। তিনি বলেন, কাশ্মীরীদের আত্মনিয়ন্ত্রণের অধিকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন অনুযায়ী বাস্তবায়িত হওয়ার আগ পর্যন্ত তাদের পাশে থাকবে পাকিস্তান।

Print Friendly and PDF