চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পিঠ চুলকাতে প্রাইভেট কার ব্যবহার করল হাতি

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর, ২০২২ ২:৪৫ : অপরাহ্ণ

বিরাট চেহারার জন্য হাতির আরেক নাম ‘মহাকাল’। উত্তরবঙ্গে ঘুরতে গেলে মহাকালের মন্দির চোখে পড়ে পর্যটকের। সত্যি বলতে হাতির মতো বড়সড় চেহারা প্রাণীদের মধ্যে কম দেখা যায়। তার ফলেই একটি চারচাকা গাড়ি খেলনায় পরিণত হল। সম্প্রতি একটি বুনো হাতির ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

সেখানে দেখা যাচ্ছে, হাতিটি পার্কিংয়ে দাঁড় করানো একটি নীল রঙের গাড়ি নিয়ে দিব্য খেলছে। যেন শিশুর খেলনা, এমন ভাবে পার্কিং চত্বরে খেলাচ্ছলে গাড়িটিকে ঠেলে বেড়াচ্ছিল হাতিটি। ভিডিও দেখে নেটিজেনরা বেশ মজা পেয়েছে। তবে এর সঙ্গে জড়িয়ে আছে কয়েকটি ভয়ঙ্কর প্রশ্ন।

ভিডিওটি ভারতের গুয়াহাটি শহরের। যা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন আসামের কংগ্রেস বিধায়ক প্রদ্যুত বরদলুই। যেখানে দেখা গিয়েছে গুয়াহাটি শহরের একটি কার পার্কিং চত্বরে একটি চারচাকা গাড়ি নিয়ে খেলছে একটি বুনো হাতি। হাতিটি গাড়িটিকে শুঁড় দিয়ে ঠেলে বেড়াচ্ছে। একটি মানব শিশু ঠিক যেভাবে খেলনা গাড়ি নিয়ে মহানন্দে খেলে বেড়ায়, সেভাবেই খেলছিল সে!

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওর সঙ্গে ক্যাপশানে কংগ্রেস বিধায়ক লেখেন, ‘একটি শান্তিপূর্ণ সহাবস্থানের বাস্তব পাঠ’। হাতি ও মানুষের সংঘর্ষ ও সম্পর্কের কথা মনে করিয়ে দেন কংগ্রেস নেতা।

উল্লেখ্য, আসাম-সহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে লোকালয়ে হাতি ঢুকে পড়া নিয়ে বড় সমস্যা রয়েছে। ফসল নষ্ট করার পাশাপাশি হাতির হামলায় অসংখ্য মানুষের মৃত্যু হয়। একটি পরিসংখ্যানে দেখা গেছে, ১৯৮০ থেকে ২০০৩ সালের মধ্যে শুধু আসামে হাতির হামলায় প্রাণ গিয়েছে এক হাজর ১০ জনের। উত্তর-পূর্ব ভারতের অন্য রাজ্যগুলি মিলিয়ে মৃতের সংখ্যা ১ হাজার ১৫০।

সম্প্রতি হাতির আরো একটি ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। চারচাকা আধুনিক একটি গাড়িতে হামলা চালায় জঙ্গলের একটি হাতি। ঐ ভাইরাল ভি়ডিওতে দেখা যায়, পিঠ চুলকাতে গাড়িটিকে ব্যবহার করছে হাতি! এমনকি গাড়ির উপরে উঠে বসার চেষ্টা করে বিরাট প্রাণীটি। শেষ পর্যন্ত তা সম্ভব না হলেও গাড়ির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। বলা বাহুল্য ভিডিওটি ভয় জাগানো। হাতির হামলার সময় গাড়ির ভেতরে লোক ছিল কিনা? থাকলে তাদের কী হল? ভিডিও দেখে প্রশ্ন তুলেছিল জনতা।

https://twitter.com/i/status/1572541168625516546

Print Friendly and PDF