চট্টগ্রাম, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ডিম আগে না মুরগি আগে’, ধাঁধাঁর সঠিক জবাব মিললো দাদাগিরিতে

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর, ২০২২ ১২:৫৯ : অপরাহ্ণ

‘ডিম আগে না মুরগি আগে?’, এই প্রশ্নের মুখোমুখি জীবনে একবার হলেও হয়েছেন! আর হয়তো আপনি কিছুতেই ভেবে বের করতে পারেননি এই ধাঁধার সঠিক জবাব কী হবে। কারণ মুরগি না এলে ডিম কোথা থেকে আসবে, আর ডিম না থাকলে মুরগিই বা কোথা থেকে আসবে। তবে, সঠিক উত্তর কী হবে এবার তা বাতলে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের ‘দাদাগিরি’র মঞ্চে।

‘দাদাগিরি’র একটা পুরনো এপিসোড ভাইরাল হয়েছে সম্প্রতি। যেখানে দেখা গিয়েছে সেটে হাজির বিশ্বনাথ বসু, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, সুদীপা চক্রবর্তী।

বিশ্বনাথকেই সৌরভ গঙ্গোপাধ্যায় প্রশ্ন করেন, ‘ডিম আগে না মুরগি’? সেই জবাব দিতে পারেননি বিশ্বনাথ। তিনি ভেবেছিলেন প্রশ্নের আগে যেহেতু মুরগির আগে ডিম লেখা আছে, সেটাই হবে সঠিক জবাব। কিন্তু সৌরভ বুঝিয়ে দেন, সঠিক উত্তর ‘ডিম’। কারণ, প্রশ্নে কোথাও বলা হয়নি মুরগির ডিমের কথাই বলা হচ্ছে। আর আমাদের ইতিহাস বলে, প্রথম ডাইনোসরের ডিম পাওয়া গিয়েছিল। আর ওটাই ছিল পৃথিবীর প্রথম প্রাণী। তাই উত্তরটা ‘ডিম’ই হবে।

প্রসঙ্গত, ইংল্যান্ডের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক দীর্ঘদিন ধরেই এই বিষয়টি নিয়ে গবেষণা করছিলেন। তারা বলছেন মুরগির ডিমের খোলায় এক বিশেষ ধরনের প্রোটিন থাকে। এই প্রোটিনটির নাম ওভোক্লিডিন, এটি ছাড়া ডিমের খোলা তৈরি হবে না। আর এই প্রোটিনটি শুধুমাত্র মুরগির জরায়ুতেই তৈরি হয়। এখন মুরগি যদি আগে না আসত, তাহলে এই বিশেষ প্রোটিনটিও তৈরি হত না। ফলে আসত না ডিমও।

Print Friendly and PDF