চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জ্বালানি সংকটে দ্রুত নিভে যাবে আইফেল টাওয়ারের আলো

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০২২ ১১:১৭ : অপরাহ্ণ

ইউরোপের অন্যান্য দেশের মতো ফ্রান্সেও জ্বালানি সংকট তীব্র হয়ে উঠছে। ইতোমধ্যে দেশটিতে বিদ্যুতের দাম ব্যাপক বেড়েছে। আগামীতে এই প্রবণতা অব্যাহত থাকবে বলে বিভিন্ন সূত্রে আভাস পাওয়া গেছে। পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

উদ্ভূত পরিস্থতি নিয়ন্ত্রণে বিদ্যুতের ব্যবহার কমানোর চেষ্টা করছে ফরাসি সরকার। জ্বালানি সংকট নিরসনে বিদ্যুৎ খরচ ১০ শতাংশ হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে তারা। পরিপ্রেক্ষিতে ফ্রান্সের বিশ্বখ্যাত আইফেল টাওয়ারের আলো সোয়া ১ ঘণ্টা আগেই নিভিয়ে দেয়া হবে।

সাধারণত রাত ১টা পর্যন্ত আলোকিত থাকেআইফেল টাওয়ার। তবে এখন তা রাত ১১টা ৪৫ মিনিটেই বন্ধ করে দেয়া হবে। কিন্তু নিরাপত্তা শঙ্কায় রাস্তার বাতি আপাতত বন্ধ করা হচ্ছে না।

প্যারিসের মেয়র অ্যান্নি হিদালগো জানিয়েছেন, বিশ্বজুড়ে জ্বালানির দাম বেড়েছে। ফলে রাজধানীতে বিদ্যুতের খরচ ১ কোটি ইউরো বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি সামলাতেই নগরজুড়ে ১০ শতাংশ বিদ্যুৎ কম খরচ করা হবে। ফলে আইফেল টাওয়ারে সব বাতি আগেভাগে বন্ধ করা হবে। এতে ৪ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে।

এছাড়া সুইমিংপুলে ১ ডিগ্রি তাপমাত্রা কমানো হচ্ছে। আগে তা ২৬ ডিগ্রি সেলসিয়াস থাকত। এখন সেটা ২৫ ডিগ্রিতে থাকবে। পাশাপাশি সরকারি বাড়ির তাপমাত্রাও হ্রাস করা হবে। সেটা ১৮ ডিগ্রি সেলসিয়াসে রাখা হবে। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে এসব সিদ্ধান্ত পুরোপুরি কার্যকর হবে।

ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোয় রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিশ্বের দেশগুলো। সেই তালিকায় রয়েছে ফ্রান্সও। পাল্টা জবাব হিসেবে দেশটিতে জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে রুশ প্রশাসন।

Print Friendly and PDF