চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

যুবসমাজকে দক্ষ-কর্মচঞ্চল করে তুলতে হবে: শিক্ষা উপমন্ত্রী

প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২২ ১:০২ : অপরাহ্ণ

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, দেশে তরুণদের কর্মসংস্থানের জায়গায় অনেক সমস্যা আছে। এজন্য যুবসমাজকে দক্ষ ও কর্মচঞ্চল করে তুলতে কারিগরি শিক্ষা ও অভিজ্ঞতার ব্যবস্থা করতে হবে।

শুক্রবার বিকেলে রাজধানীর তোপখানা রোডে চট্টগ্রাম ভবন মিলনায়তনে এ কে খান স্মারক বক্তৃতা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। চট্টগ্রাম সমিতি ঢাকা’র উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজিত হয়।

উপমন্ত্রী বলেন, যারা বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হচ্ছেন তারা শিক্ষাজীবন শেষে কর্মজীবনে ঢুকেই কাজের উচ্চ পারিশ্রমিক চান। কিন্তু তাদের মধ্যে কারিগরি শিক্ষা, অভিজ্ঞতা বা অনুশীলন নেই। এখনই তাদের অভিজ্ঞ করে তুলতে হবে।

তিনি আরো বলেন, এই প্রজন্মের সন্তানদের বেশিরভাগই জেন্টলম্যান হয়ে গেছে। তাদের মধ্যে কায়িক শ্রম করার প্রবণতা কম। অথচ একই যুবক বিদেশে গিয়ে বাথরুম পরিষ্কার করছে, কায়িক শ্রমও করে অর্থ উপার্জন করছে। কিন্তু তারা আমাদের দেশে সেটা করবে না। তারা চায় অফিসার হয়ে বসে থাকবে আর উপার্জন করবে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে শিল্পায়ন ও সুষ্ঠু বণ্টনের মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের পর আমরা দেশে সুষ্ঠু শিল্পায়ন, সুষ্ঠু বণ্টন ও বিনিয়োগ থেকে বঞ্চিত হয়েছি। বর্তমানে বাংলাদেশ একটা স্থিতিশীল পরিবেশে আছে।

এ সময় উপস্থিত ছিলেন এ কে খান অ্যান্ড কোং লিমিটেডের পরিচালক এ কে শামসুদ্দিন খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ক অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী, চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি আবু আলম চৌধুরী প্রমুখ।

 

Print Friendly and PDF