চট্টগ্রাম, রোববার, ২ অক্টোবর ২০২২ , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

১৬ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করবেন আদানি

প্রকাশ: ৭ সেপ্টেম্বর, ২০২২ ২:০৯ : অপরাহ্ণ

পূর্ব ভারতের একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে চলতি বছরের শেষ নাগাদ বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি শুরুর পরিকল্পনা করছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। প্রতিবেশী দেশের জ্বালানি সংকট নিরসনে এ পরিকল্পনা করছেন তিনি।

ভারতের শীর্ষস্থানীয় ব্যবসাভিত্তিক সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, শিগগিরই ঝাড়খন্ডের ১ দশমিক ৬ গিগাওয়াট সক্ষমতার গোড্ডা বিদ্যুৎকেন্দ্রটি চালু করবে আদানি পাওয়ার লিমিটেড। আগামী ১৬ ডিসেম্বরের (বিজয় দিবস) মধ্যে সেখান থেকে সঞ্চালন লাইনে বাংলাদেশে সরাসরি বিদ্যুৎ রপ্তানি শুরু করবে তারা।

গত সোমবার (৫ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন আদানি। এরপর সোশ্যাল মিডিয়া টুইটারে এক টুইটে এ পরিকল্পনার কথা জানান বিশ্বের তৃতীয় ধনী।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে ভারতের অবকাঠামো ব্যবহারের লক্ষ্য রয়েছে। সেটির সঙ্গে এ প্রকল্প সঙ্গতিপূর্ণ।

এশিয়ার শীর্ষ ধনকুবের আদানির ব্যবসায়িক সাম্রাজ্য বন্দর, অবকাঠামো ও এনার্জি খাতে বিস্তৃত। শ্রীলঙ্কাতেও বিনিয়োগ করেছেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর বিশ্ববাজারে গ্যাস ও কয়লার দাম বেড়ে যায়। এতে জ্বালানি সংকটে পড়ে বাংলাদেশ। বিদ্যুৎ উৎপাদনের জন্য আমদানি করা জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভর করে এদেশ। ফলে কয়েকটি কেন্দ্র বন্ধ হয়ে যায়

Print Friendly and PDF