চট্টগ্রাম, রোববার, ২ অক্টোবর ২০২২ , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে জব্দ জিনিসপত্রের তালিকা প্রকাশ

প্রকাশ: ৩ সেপ্টেম্বর, ২০২২ ১২:২৪ : অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রাষ্ট্রের গোপনীয় তথ্য ঠিক মতো ব্যবহার না করার অভিযোগ উঠেছে। তার ফ্লোরিডার বাড়ি থেকে গত মাসে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই যেসব জিনিস জব্দ করেছিল তার বিস্তারিত তালিকা প্রকাশ করেছে দেশটির এক আদালত।

এই তালিকা অনুসারে কেন্দ্রীয় গোয়েন্দারা ট্রাম্পের বাড়ি থেকে বিভিন্ন দলিলপত্রের ৩৩টি বক্স নিয়ে যায়, যার মধ্যে গোপনীয় বলে চিহ্নিত বহু খালি ফোল্ডারও রয়েছে।

ট্রাম্পের অফিস থেকেও ‘গোপনীয়’ এবং ‘অত্যন্ত গোপনীয়’ বলে চিহ্নিত কিছু কাগজপত্রও উদ্ধার করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় গোপনীয় নথিপত্র নিয়ম অনুযায়ী ব্যবহার করেছেন কি না সে বিষয়ে তদন্ত চলছে।

এদিকে ট্রাম্প সব ধরনের অনিয়মের কথা অস্বীকার করেছেন। যুক্তরাষ্ট্রের আইন অনুসারে দেশটির প্রেসিডেন্ট দায়িত্ব ছাড়ার সময় সব কাগজপত্র এবং ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তরের নিয়ম রয়েছে। কিন্তু ২০২১ সালের জানুয়ারি মাসে যখন ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়ে চলে যান তখন তিনি বিভিন্ন রেকর্ড তার মার-এ-লাগো বাড়িতে নিয়ে গিয়ে আইন ভেঙেছেন কি না সে বিষয়টি বিচার বিভাগ খতিয়ে দেখছে।

সরকারি কৌসুলিরা অভিযোগ করছেন ট্রাম্প ও তার আইনজীবীরা স্বতঃপ্রবৃত্ত হয়ে সংশ্লিষ্ট কাগজপত্র দিতে ব্যর্থ হয়েছেন। তাদের বিরুদ্ধে তদন্তে বাধা সৃষ্টি করারও অভিযোগ আনা হয়েছে।

এসব অভিযোগ অস্বীকার করে ট্রাম্প বলেন, তার কাছে যেসব রেকর্ড ছিল সেগুলো তিনি ইতোমধ্যেই প্রকাশ করেছেন। তিনি আরো যুক্তি দিয়েছেন যে মার-এ-লাগোর বাড়ির একটি স্টোর রুমে এসব ফাইল সুরক্ষিত অবস্থাতেই রাখা ছিল।

কিন্তু আদালতের তালিকা প্রকাশের পর দেখা যাচ্ছে অনেক রেকর্ড ট্রাম্পের কাপড়, বই, সংবাদপত্রের মতো ব্যক্তিগত বহু জিনিসপত্রের সঙ্গে মিশে গেছে।

Print Friendly and PDF