চট্টগ্রাম, রোববার, ২ অক্টোবর ২০২২ , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানে হামলা চালাতে ট্যাংকার কিনছে ইসরায়েল

প্রকাশ: ২ সেপ্টেম্বর, ২০২২ ৯:৩৮ : অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি পুনরায় নবায়নের দিন ঘনিয়ে আসতে না আসতেই আরও তৎপর হয়ে উঠেছে দখলদার ইসরায়েল। এবার তারা ৯২৮ মিলিয়ন ডলার খরচ করে চারটি মাল্টি-মিশন কেসি-৪৬ রিফুয়েলিং ট্যাংকার কেনার চুক্তি স্বাক্ষর করেছে।

জেরুজালেম পোস্টের প্রতিবেদন অনুযায়ী, নতুন এই বিমানগুলো ২০২৫ সাল নাগাদ হাতে পাবে ইসরায়েল। এগুলো ইসরায়েলি এয়ার ফোর্সের অর্ধ শতাব্দী পুরোনো রি’ইম বোয়িং ৭০৭ ট্যাংকারের জায়গা দখল করবে বলে জানা গেছে।

চুক্তির আওতায়, ট্যাংকারের রক্ষণাবেক্ষণ এবং মেরামত, রসদ এবং খুচরা জিনিসসহ অন্যান্য সব বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। বিমানগুলো অভিজ্ঞ বোয়িং ৭৬৭ ওয়াইডবডি বিমানের উপর ভিত্তি করে সিয়াটলে কোম্পানি নির্মাণ করবে বল জানা গেছে।

ইসরায়েলি বিমান বাহিনীর সাবেক কমান্ডার ও বোয়িং ইসরায়েলের সভাপতি ইডো নেহুশতান জানান, এই চুক্তিটি মার্কিন-ইসরায়েল জোটকে আরও শক্তিশালী করবে এবং বোয়িংয়ের সঙ্গে ইসরায়েলি বিমান বাহিনীর কয়েক দশকের দীর্ঘ সম্পর্ক আরও অটুট করবে।

তিনি আরও বলেন, এই কেসি-৪৬ জাতীয় নিরাপত্তা এবং আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত করার ক্ষেত্রে ইসরায়েলের চলমান প্রচেষ্টা ত্বরান্বিত করবে।

প্রসঙ্গত, দীর্ঘপথ পাড়ি দেয়ার ক্ষেত্রে জ্বালানি সংকট যুদ্ধবিমানের জন্য একটি অন্যতম বাধা। কেসি-৪৬ এর মতো আধুনিক রিফুয়েলিং ট্যাংকার মাঝ আকাশেই যুদ্ধবিমানে জ্বালানি সরবরাহ করে থাকে।

Print Friendly and PDF