চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বে আরও ভয়াবহ অবস্থা হবে : প্রধানমন্ত্রী

প্রকাশ: ৩১ আগস্ট, ২০২২ ২:৪৪ : অপরাহ্ণ

বিশ্বের বর্তমান সংকট পরিস্থিতি আরও ভয়াবহ অবস্থা হবে বলে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পয়সা দিয়েও খাবার কেনা যাবে না জানিয়ে সেক্ষেত্রে নিজেদের খাদ্য নিজেদেরই উৎপাদন করতে হবে বলে তিনি জানিয়েছেন।

বুধবার (৩১ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এ কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রত্যেকে নিজের গ্রামের বাড়ি এবং যে যেখানে বসবাস করে এবং হোস্টেল বা শিক্ষাপ্রতিষ্ঠানের জমিতে ব্যাপক হারে গাছ লাগাতে ও ফসল উৎপাদন করতে হবে।

কারণ বিশ্বে পরিস্থিতি আরও ভয়াবহ অবস্থা হবে। কোনো পয়সা দিয়েও খাবার কেনা যাবে না। সেক্ষেত্রে আমাদের নিজেদের খাবার নিজেদেরই উৎপাদন করতে হবে। আমাদের ছাত্রলীগ যেমন ধান কাটায় সাহায্য করেছে, দরকার হলে তা রোপণেও সাহায্য করবে। জমিতে কোনো একটা ফলের গাছও লাগাতে হবে। কাজেই এভাবে সবাইকে চলতে হবে। আমরা নিজেরা যদি করতে পারি, তাহলে আমাদের- যেটা জাতির পিতা বলেছেন আমার মাটি আছে মানুষ আছে, কাজেই সেটা আমরা করতে পারবো। সে বিশ্বাস আমার আছে।

ছাত্রলীগের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, আমি জানি ছাত্রলীগ সম্পর্কে অনেক কথা লেখা হয় ৷এত বড় একটা সংগঠন তার মধ্যে কিছু কিছু তো, আমরা ক্ষমতায় আছি বলে অনেকেই নিজেরা ঢুকে যায়। ঢুকে নিজেরাই গোলমাল করে। বদনামটা ছাত্রলীগের ওপর পড়ে। ছাত্রলীগকে সংগঠন করার সময় গ্রুপ করানোর জন্য এরকম আলতু-ফালতু লোক দলে ঢোকাবে না। তাতে নিজেদের বদনাম, দলের বদনাম, দেশের বদনাম। পেছনে তো আমাদের লোক লেগেই আছে, লেগেই থাকে৷ ছাত্রদল যতো অপকর্ম করে গেছে সেটা নিয়ে কথা নেই, কিন্তু ছাত্রলীগের একটু হলেই বড় দোষ। কিন্তু এটা নিজেরাই ঠিক থাকতে হবে।

Print Friendly and PDF