চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার দৃশ্য এবার ইরাকে : প্রেসিডেন্ট প্রাসাদে বিক্ষোভকারীরা

প্রকাশ: ৩০ আগস্ট, ২০২২ ৪:৪৫ : অপরাহ্ণ

মাত্র দুই মাস আগে শ্রীলঙ্কায় এ ধরনের দৃশ্য দেখা গিয়েছিল। এবারে  ইরাকের প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকে পড়েছেন শত শত বিক্ষোভকারী। সুইমিং পুলে তাদের সাঁতার কাটতে দেখা গেছে। সেইসঙ্গে তারা  দাপিয়ে বেড়াচ্ছেন প্রেসিডেন্ট ভবনজুড়ে।

সিনএনএন ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাগদাদেও শ্রীলঙ্কার মতো দৃশ্য দেখা গেছে। বাগদাদে হাজার হাজার বিক্ষোভকারী নিরাপত্তাবেষ্টনী পেরিয়ে প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকে পড়েন। এরপর তারা সেখানে সুইমিং পুলে সাঁতার কাটেন ও সেলফি তুলেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা যায়, বাগদাদে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের প্রাসাদের সুইমিং পুলে গোসল করছেন, কেউ কেউ তুলছেন আবার সেলফি তুলছেন। তবে এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট নিজে কোথায় রয়েছেন, এখনো পর্যন্ত জানা যায়নি।

ইরাকের প্রভাবশালী শিয়া মুসলিম নেতা মুক্তাদা আল-সদর গত সোমবার (২৯ আগস্ট) রাজনীতি ছেড়ে অবসরে যাওয়ার ঘোষণা দেন। এরপরেই বাগদাদে ইরাকি নিরাপত্তা বাহিনী ও মুক্তাদার সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এই সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।  দেশটির এই অবস্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তারা উভয় পক্ষকে শান্ত থাকার আহব্বান জানিয়েছে।

এছাড়া আল জাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, সংঘর্ষের কারণের যে কারফিউ জারি করা হয়েছে এই নিয়ে দেশজুড়ে সরকারি কার্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। ইরাকি সংবাদ সংস্থা আইএনএ’র বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আল জাজিরা।   পাশাপাশি বিভিন্ন দেশ তাদের নাগরিকদের ইরাক ত্যাগ করার আহ্বান জানিয়েছে।

সম্প্রতি প্রেসিডেন্টের প্রাসাদে বিক্ষোভকারীদের ঢুকে পড়ার ঘটনার সাক্ষী হয়েছে শ্রীলঙ্কা। আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা টালমাটাল দ্বীপরাষ্ট্রে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের প্রাসাদে ঢুকে পড়েছিলেন কয়েকশ বিক্ষোভকারী।

লঙ্কান প্রেসিডেন্টের বিছানা, সুইমিংপুল, বাগান, জিমে দাপিয়ে বেড়াতে দেখা গিয়েছিল আন্দোলনকারীদের। সেই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল আন্তর্জাতিক মহলেও।

Print Friendly and PDF