চট্টগ্রাম, সোমবার, ৩ অক্টোবর ২০২২ , ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল কিনতে যাচ্ছে তালেবান

প্রকাশ: ৩০ আগস্ট, ২০২২ ৪:৩১ : অপরাহ্ণ

রাশিয়ার কাছ থেকে গ্যাসোলিন ও বেনজিন কেনার জন্য চুক্তি করার চূড়ান্ত পর্যায়ে রয়েছে আফগানিস্তানের তালেবান প্রশাসন। আফগানিস্তানের কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, মস্কোয় এ সংক্রান্ত আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র হাবিবুর রহমান হাবিব এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি সরকারি প্রতিনিধিদল রাশিয়ার রাজধানীতে রয়েছে। তারা গম, গ্যাস এবং তেল সরবরাহের চুক্তি চূড়ান্ত করছে।

রয়টার্সকে এক বার্তায় হাবিবুর রহমান বলেন, তারা রাশিয়ান পক্ষের সঙ্গে আলোচনা করছেন। চুক্তি সম্পাদিত হলে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

বাণিজ্য ও শিল্প মন্ত্রীর কার্যালয় থেকে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে যে তার মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের কারিগরি কর্মকর্তারা এই মাসে একটি মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদল সফর করার পরে চুক্তিতে কাজ করার জন্য মস্কোতে অবস্থান করেছিলেন।

তালেবানের ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাশিয়ার সঙ্গে বাণিজ্য আলোচনার জন্য চলতি মাসের মাঝামাঝি মস্কো সফর করেন। ওই সফরের পরই দুই দেশের মধ্যে চূড়ান্ত আলোচনার খবর জানাল তালেবান কর্তৃপক্ষ।

Print Friendly and PDF