চট্টগ্রাম, রোববার, ২ অক্টোবর ২০২২ , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পাকিস্তানের বন্যা পরিস্থিতি দেখে ব্যথিত মোদি

প্রকাশ: ৩০ আগস্ট, ২০২২ ১২:০৬ : অপরাহ্ণ

পাকিস্তানের ভয়াবহ বন্যা পরিস্থিতি নিয়ে এই প্রথম বিবৃতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট করে প্রতিবেশী দেশের প্রাকৃতিক বিপর্যয় নিয়ে দুঃখপ্রকাশ করেন তিনি। পাশাপাশি শীঘ্রই প্রতিবেশী দেশের জনজীবন স্বাভাবিক হোক এজন্য প্রার্থনা করেন। তবে পাকিস্তানকে সাহায্যদানের ব্যাপারে কোনো কথা বলেননি মোদি।

বন্যা পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সাহায্যের জন্য আবেদন জানিয়েছে পাকিস্তান। সেখানে ভারত সাড়া দেবে কি না, তা নিয়ে চলছে আলোচনা।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এ নিয়ে উচ্চপর্যায়ে আলোচনা শুরু হয়েছে। তবে এখনও সাহায্যের প্রক্রিয়া নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে শেষ পর্যন্ত যদি কেন্দ্র এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেয়, তাহলে ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর এটাই হবে পাকিস্তানকে প্রথম সাহায্যদান।

সোমবার রাতে টুইটারে মোদি লেখেন, ‘পাকিস্তানে বন্যায় সৃষ্টি হওয়া ধ্বংসযজ্ঞ দেখে আমি দুঃখিত। আমরা হতাহতদের পরিবার, আহত এবং এই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত— সবার প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আশা করছি, দ্রুত স্বাভাবিক হবে পরিস্থিতি।’

পাকিস্তানে বন্যা এ পর্যন্ত প্রায় ১,১০০ মানুষের প্রাণ হারিয়েছে। প্রায় তিন কোটির বেশি মানুষ ঘরছাড়া। এই অবস্থায় আন্তর্জাতিক মহলের কাছে সাহায্যপ্রার্থনা করেছেন পাক প্রধানমন্ত্রী শহবাজ শরিফ।

সূত্র: আনন্দবাজার

Print Friendly and PDF