চট্টগ্রাম, সোমবার, ৩ অক্টোবর ২০২২ , ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ রোধে ব্যবস্থা নেয়া হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২৮ আগস্ট, ২০২২ ৪:২০ : অপরাহ্ণ

রোহিঙ্গা সংকট নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত আছে। জাতিসংঘের প্রতিনিধিও রোহিঙ্গা ক্যাম্প ঘুরে আন্তর্জাতিক তৎপরতা বাড়াতে মতামত দিয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (২৮ আগস্ট) সচিবালয়ে এক ব্রিফে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী এ সময় বলেন, মাদক পরিবহনে অন্যতম রুট নাফ নদীতে মাছ ধরা ট্রলারগুলোর নিবন্ধন দেয়ার বিষয়টি আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। আর ক্যাম্পে মোবাইল ফোনের মাধ্যমে অপরাধ যেন না হয় সেই ব্যবস্থা নেয়া হচ্ছে। রোহিঙ্গারা বিভিন্ন স্থানের মোবাইল ফোন ব্যবহার করায় অপরাধীদের শনাক্ত করা যাচ্ছে না৷ তাদের এ দেশিয় মোবাইল ব্যবহারের বিষয়ে জোরারোপ করা হবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, রোহিঙ্গাদের নেয়ার জন্য যেসব দেশ ইচ্ছা প্রকাশ করেছে সেগুলো খতিয়ে দেখা হচ্ছে। তবে মিয়ানমারের সঙ্গে প্রথম থেকেই আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। বিভিন্নভাবে প্রচেষ্টা চালানো হয়েছে যা আলোর মুখ দেখেনি। আমরা আশাবাদী শিগগিরই এই সমস্যার সমাধান হবে।

রোহিঙ্গা ক্যাম্পে অপরাধের বিষয়ে তিনি বলেন, ক্যাম্পে ভারী অস্ত্র পাওয়া যাচ্ছে তবে অতোটা নয়। রক্তপাত হচ্ছে অস্বীকার করা যাবে না। তবে আমাদের গোয়েন্দা কার্যক্রম চলমান আছে৷ কারা এসব অপরাধের সঙ্গে যুক্ত সেসব নাম দ্রুতই জানানো হবে। আমরা বলতে পারবো না কালকেই সমাধান হয়ে যাবে। তবে আমাদের চেষ্টা চলছে।

Print Friendly and PDF