চট্টগ্রাম, রোববার, ২ অক্টোবর ২০২২ , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

২ মাসে কমবে মূল্যস্ফীতি ও মুদ্রাবাজারে অস্থিরতা: গভর্নর

প্রকাশ: ২৭ আগস্ট, ২০২২ ৪:৩৯ : অপরাহ্ণ

মূল্যস্ফীতি ও বিদেশি মুদ্রাবাজারে অস্থিরতা দুই থেকে তিন মাসের মধ্যে কমে আসবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) দুই দিনব্যাপী নবম ব্যাংকিং কনফারেন্স উদ্বোধনী দিনে তিনি এ আশা প্রকাশ করেন।

আবদুর রউফ তালুকদার বলেন, মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারে অস্থিরতা দুই থেকে তিন মাসের মধ্যে সহনশীল হবে। বাজারদরের ভিত্তিতে ডলারের হার নির্ধারণ করা হবে।

তিনি বলেন, করোনার অভিঘাত না কাটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে। এতে বিশ্বজুড়ে মন্দার শঙ্কা সৃষ্টি হয়েছে। ফলে নিত্যপণ্যসহ খাদ্যসামগ্রীর দাম বেড়ে গেছে। তাতে দেশে মূল্যস্ফীতি হয়েছে। এটা কমাতে সরকারসহ সব মহল কাজ করছে। কিছুদিনের মধ্যে তা কমে আসবে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, একই কারণে দেশের অভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রাবাজারে সংকট দেখা দিয়েছে। সেটা নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ ব্যবস্থা উন্নতি করা হবে। তাতে পরিস্থিতি স্বাভাবিক হবে।

ডলার সংকট নিয়ে আবদুর রউফ বলেন, এটি একটি জটিল সমস্যা। আমরা মূলত আমদানির কারণে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি। সেটা ঠিক হয়ে যাবে।

তিনি বলেন, এ মুহূর্তে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নৈতিকতা মেনে মুনাফা করতে হবে। খেলাপি ঋণ ব্যাংকের তারল্যে নেতিবাচক প্রভাব ফেলছে। ফলে ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় জোর দেয়া হচ্ছে। আশা করা যায়, দুই থেকে তিন মাসের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

Print Friendly and PDF