চট্টগ্রাম, রোববার, ২ অক্টোবর ২০২২ , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দেশে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিভেনোম রয়েছে: স্বাস্থ্যের ডিজি

প্রকাশ: ২৩ আগস্ট, ২০২২ ৪:১৭ : অপরাহ্ণ

দেশে যে অ্যান্টিভেনোম আছে তা সাপের বিষের বিরুদ্ধে কার্যকর এবং এটি পর্যাপ্ত পরিমাণে রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশিদ আলম।

সোমবার (২২ আগস্ট) বিকেল ৩টায় স্বাস্থ্য অধিদপ্তরের সর্প দংশন বিষয়ক সচেতনতামূলক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রত্যেক মানুষের প্রতিরোধ ক্ষমতা বা শরীরে ওষুধের কার্যকরিতা এক রকম না। সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণের (সিডিসি) মাধ্যমে সারাদেশে অ্যান্টিভেনোম পৌঁছে দেওয়া হয়। এরপরও আমাদের যেসব ঘাটতি আছে সে বিষয়ে কাজ করবো। যে সমস্ত চিকিৎসকরা নতুন যোগ দিয়েছেন তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এসময় তিনি বলেন, প্রত্যেক উপজেলাতেই আমাদের এ অ্যান্টিভেনোম দেওয়া আছে। যাতে মানুষ গ্রামে ওঝার কাছে না গিয়ে সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে নিয়ে আসে। অনেক সময় হাসপাতালে আনতে আনতেই রোগী মারা যায়। সেক্ষেত্রে চিকিৎসক ভ্যাক্সিন দেয় না। কারণ জানে যে-এতে লাভ হবে না রোগী মারা যাবে। তাই সমাজের এ ভুল চিন্তা দূর করে মানুষকে সাপে কামড়ালে হাসপাতালে নিয়ে আসতে হবে।

বাংলাদেশ পানিবহুল দেশ হওয়াতে সাপের উপদ্রব বেশি। কিছু বিষধর সাপ নতুন করে দেশে এসেছে। এছাড়া বন্যায় পাহাড়ি সাপ লোকালয়ে আসছে কি না সে বিষয়েও আমরা সতর্ক আছি। আমরা মনে করি সবার চেষ্টায় প্রতিবছর সাপের কামড়ে যে পরিমাণ মানুষ মারা যায় তার থেকে অনেকটাই কমে আসবে।

সভায় আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের অ্যান্টিভেনোম প্রকল্পের মুখ্য গবেষক চমেকের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এম এ ফয়েজ প্রমুখ।

Print Friendly and PDF