চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর আশ্বাসে চা-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

প্রকাশ: ২২ আগস্ট, ২০২২ ১১:১১ : পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছেন চা-শ্রমিকরা। আপাতত ১২০ মজুরিতেই কাজে ফিরছেন তারা। সোমবার (২২ আগস্ট) থেকে বাগানে কাজে ফিরবেন তারা।

প্রধানমন্ত্রী বিদেশ সফর থেকে ফিরে চা শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে ভিডিও কনফারেন্সে মজুরি বৃদ্ধি নিয়ে আলোচনা করবেন এমন আশাবাদ নিয়ে কর্মবিরতি প্রত্যাহার করেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ।

এর আগে রোববার মধ্যরাত পর্যন্ত চা-বাগানের শ্রমিকদের বৈঠক হয় মৌলভীবাজারের জেলা প্রশাসক কার্যালয়ে। সেখানে শ্রমিকরা প্রশাসনের সঙ্গে আগের মজুরিতে বাগানে ফেরার সিদ্ধান্ত নেন। তবে বৈঠকে মালিকপক্ষের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেছেন, ‘প্রধানমন্ত্রীর প্রতি সম্মান দেখিয়ে সোমবার থেকে বাগানের কাজ চলবে।’

প্রসঙ্গত, গত শনিবার (২০ আগস্ট) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিভাগীয় শ্রম দপ্তরের কার্যালয়ে চা-শ্রমিক ও সরকারের সভা অনুষ্ঠিত হয়। সেখানে নতুন মজুরি নির্ধারণ করা হয় ১৪৫ টাকা।

এরপর চলমান কর্মবিরতি প্রত্যাহার করার কথা জানান চা-শ্রমিক নেতারা। কিন্তু সাধারণ চা-শ্রমিকদের তোপের মুখে এই সিদ্ধান্ত থেকে সরে আসে চা-শ্রমিক ইউনিয়ন।

Print Friendly and PDF