চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জাপান ও কোরিয়ার কারণে এশিয়ায় গ্যাসের রেকর্ড দাম

প্রকাশ: ২০ আগস্ট, ২০২২ ১১:১৫ : পূর্বাহ্ণ

চলতি সপ্তাহে এশিয়ার স্পট মার্কেটে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি)মূল্য রেকর্ড গড়েছে। শীতের আগে মজুত বাড়াচ্ছেন জাপানি ও কোরিয়ান ক্রেতারা। ফলে জ্বালানি পণ্যটির দাম বেড়েছে। বর্তমানে ইউরোপের সঙ্গে এশীয় অঞ্চলে গ্যাসের দরে পার্থক্য হ্রাস পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এখন নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে মাত্র ২০ শতাংশ গ্যাস ইউরোপে সরবরাহ করে রাশিয়া। কবে নাগাদ পূর্ণ সরবরাহ শুরু করবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ, গ্যাসের মূল্য বৃদ্ধি পেয়েছে। এছাড়া এ অঞ্চলে তীব্র তাপপ্রবাহ জ্বালানি পণ্যটির সংকটকে আরও গভীর করেছে।

উত্তর-পূর্ব এশিয়ায় এলএনজির অক্টোবরের সরবরাহ মূল্য প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে (এমএমবিটিইউ) গড়ে ৫৭ ডলার দাঁড়িয়েছে। গত সপ্তাহের চেয়ে যা ৯ ডলার বা ১৮ দশমিক ৮ শতাংশ বেশি।

ট্রিডেন্ট এলএনজির বৈশ্বিক বাণিজ্য প্রধান ও উপদেষ্টা টবি কপসন বলেন, মাঝ সপ্তাহে স্পট মার্কেটে গ্যাসের দাম চড়া হয়েছে। অক্টোবরে তা সরবরাহে প্রাধান্য দিয়েছে জাপান ও কোরিয়া।

তিনি বলেন, শীতকালের জন্য গ্যাস মজুত করা নিয়ে এখনও উদ্বিগ্ন উত্তর এশিয়া। ফলে জ্বালানি পণ্যটির মূল্য আরও ঊর্ধ্বমুখী হতে পারে।

 

Print Friendly and PDF