চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ডালের বাজারে চলছে নৈরাজ্য

প্রকাশ: ১৮ আগস্ট, ২০২২ ৪:৪৬ : অপরাহ্ণ

ডালের বাজারে চলছে নৈরাজ্য, হঠাৎ করেই বেড়েছে সব ধরনের ডালের দাম। দু’সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি ডালের দাম বেড়েছে অন্তত ১০ টাকা। সবচেয়ে বেশি বেড়েছে মোটা মসুর ডালের দর। মজুদ করে দাম বাড়ানোর পাঁয়তারা চলছে-এমন অভিযোগ খুচরা ব্যবসায়ীদের। তারা বলছেন, এখনই বন্ধ করতে হবে সিন্ডিকেটের অপতৎপরতা। আর বড় ব্যবসায়ীরা বলছেন, ডলারের উচ্চমূল্যের কারণে আমদানি ব্যয় বেড়েছে আর জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বেড়েছে পরিবহন খরচ।

ডালসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম বাড়ায় বিড়ম্বনায় পড়েছেন নিম্নআয়ের মানুষ। তাদের অভিযোগ, খাবারের খরচ যোগানোটা দিন দিন কঠিন হয়ে পড়ছে।

বাজারে সব ধরনের ডালের দাম বেড়েছে অন্তত ১০ টাকা। খুচরা পর্যায়ে দেশী মসুর ডাল কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৩৫ টাকা আর আমদানি করা মসুর ডাল ১১০ টাকা। ছোলার ডাল ৮৫, আঙ্কর ৭০, মুগ ডাল ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। খুচরা দোকানীদের অভিযোগ, অনেক পাইকার মজুদ করে, দাম বৃদ্ধির পায়তারা চালাচ্ছে।

দাম বৃদ্ধির কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, দেশে যে ডাল উৎপাদন হয় তা দিয়ে চাহিদা মেটানো সম্ভব নয়। দেশে ডালের চাহিদা বছরে ২৫ লাখ টন হলেও উৎপাদন হয় প্রায় দশ লাখ টন। ফলে নির্ভর করতে হয় আমদানির ওপর। কিন্তু ডলারের ঊর্ধ্বমুখী দামের কারণে বেশি দামে ডাল আমদানি করতে হচ্ছে। তবে ডলারের দামের পাশাপাশি জ্বালানী তেলের দাম কমলে বাজার স্থিতিশীল হবে বলে মনে করেন ব্যবসায়ীরা।

Print Friendly and PDF